১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

সাকিব নয়, সিমন্সের ভাবনায় বাংলাদেশ

- ছবি - ইন্টারনেট

ফিল সিমন্স এমন এক সময়ে দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ দলের, যখন একটু কঠিন সময় চলছে। তবে এর চেয়ে বড় খবর, নিজের প্রথম অ্যাসাইনমেন্টে সাকিব আল হাসানকে পাচ্ছেন না তিনি। যদিও সিমন্সের দাবি, সাকিব নয় দলকে নিয়েই কেবল ভাবছেন তিনি।

দিন দুয়েক পর (২১ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলবে টাইগাররা। সেই লক্ষ্যে মিরপুরে চলছে জোর অনুশীলন। তবে সব ছাপিয়ে এখনো আলোচনার কেন্দ্রবিন্দুতে সাকিব। ঘোষিত দলে নাম থাকলেও নিরাপত্তা শঙ্কায় তাকে বাদ দিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে খেলতে নামছে বাংলাদেশ।

এরই মাঝে সাকিবের বদলি হিসেবে হাসান মুরাদের নামও ঘোষণা করেছে বিসিবি। ফলে যা নেই, তা নিয়ে ভাবতে চান না সিমন্স।

আজ শনিবার নিজের প্রথম সংবাদ সম্মেলনে তিনি জানান, আপাতত খেলার দিকেই তার সব মনোযোগ। বাইরের ব্যাপার নিয়ে মাথা ঘামাতে চান না। সাকিবের বিষয়টি তার নিয়ন্ত্রণে নেই বলেও জানিয়েছেন এই ক্যারিবীয় কোচ।

সিমন্স বলেন, ‘বাইরে কী হচ্ছে, তা নিয়ে মাথা না ঘামানো এবং ক্রিকেটে মনোযোগ রাখা আমাদের দায়িত্ব। আমি সেটাই নিয়ন্ত্রণ করি, যা আমার নিয়ন্ত্রণে থাকবে। তা হলো প্রস্তুতি। সোমবার শুরু হতে যাওয়া ম্যাচেই আমাদের সব মনোযোগ।’

এদিকে সিমন্সকে আসতে হয়েছে হাথুরুসিংহের বিদায়ের মধ্য দিয়ে। যে বিদায় সুখকর হয়নি, হাথুরুর ওপর অসদাচরণ ও আচরণবিধি ভাঙার অভিযোগ তুলেছে বিসিবি। নতুন দায়িত্ব পাওয়া সিমন্সের জন্যও যা চ্যালেঞ্জিং।

এ নিয়ে সিমন্স বলেন, ‘আন্তর্জাতিক কোচের প্রতিটি চাকরিই হট সিট। বাংলাদেশে এই সময়ে কাজটা হয়তো কঠিন। আমার কাজ হলো, ছেলেরা যাতে নিজের মতো খেলতে পারে, উপভোগ করে। খেলার জন্য তাদের প্রস্তুত করা। অনুশীলনে গত দুই দিন চমৎকার কেটেছে।

সিমন্স যখন দায়িত্ব নিয়েছেন, তখন বেশ ব্যস্ত সূচি চলছে বাংলাদেশের। সদ্যই পাকিস্তান ও ভারতের বিপক্ষে খেলেছে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে অপেক্ষা করছে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ। এর মাঝেই নিতে হবে চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতি।

তিনি বলেন, ‘এই সিরিজের পর আমরা খেলব আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের সাথে। চ্যাম্পিয়ন্স ট্রফি ফেব্রুয়ারিতে, এর আগে বিপিএল আছে। বিপিএল ও চ্যাম্পিয়ন্স ট্রফির মধ্যে কতটুকু সময় থাকে, তা দেখে সেই অনুযায়ী প্রস্তুতি নিতে হবে।’

এদিকে আজ মিরপুরে চলছে তৃতীয় দিনের অনুশীলন। সিমন্সের অধীনে প্রস্তুত হচ্ছেন টাইগাররা। যেখানে যোগ দিয়েছেন মোশতাক আহমেদ। এক সিরিজ পর আবার এই স্পিন পরামর্শককে পাচ্ছেন মিরাজ-নাইমরা।


আরো সংবাদ



premium cement