১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

ক্যারিবীয়দের বিদায় করে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড

ক্যারিবীয়দের বিদায় করে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড - ছবি : সংগৃহীত

অপেক্ষা ঘুচল নিউজিল্যান্ডের। ১৪ বছর পর ফের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তারা। নিয়েছে প্রতিশোধ, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে যে ক্যারিবীয়দের কাছে হেরে বিদায় নিয়েছিল শেষ চার থেকে, তাদেরই এবার ধরাশায়ী করেছে কিউই কন্যারা।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজকে ৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। শারজায় ৯ উইকেটে ১২৮ রান সংগ্রহ করে কিউইরা। জবাবে ৮ উইকেটে ১২০ রানেই থামে ক্যারিবীয়রা।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই আসরে (২০০৯ ও ২০১০) ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড। তবে নেয়া হয়নি শিরোপার স্বাদ। তবে ২০ অক্টোবর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলেই কাটবে সেই খরা।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ভালো শুরু পায় নিউজিল্যান্ড। ২৮ বলে সুজি ব্যাটসের ২৬ এবং জর্জিয়া প্লিম্মারের ৩১ বলে ৩৩ রানের ইনিংসে দেখতে থাকে চ্যাল সংগ্রহের স্বপ্ন।

তবে ৯ বলে ১৮ রান করে ব্রুকি হ্যালিডে আর ১৪ বলে ২০ রান করে ইসাবেলা গেজ রানের গতি বাড়ালেও থিতু হতে পারেননি। বাকিরা খুব একটা দ্যুতি ছড়াতে পারেননি। ফলে ১২৮ রানেই আটকে যায় ইনিংস।

ক্যারিবীয়দের হয়ে ২২ রান খরচায় ৪ উইকেট তুলে নেন ডটিন। জোড়া উইকেট নেন আফি ফ্লেচার।

১২৯ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নামা ওয়েস্ট ইন্ডিজ শুরু থেকেই চাপের মুখে পড়ে। পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে তারা তুলতে পারে মাত্র ২৫ রান। আর ১০ ওভার শেষে আসে ৩ উইকেটে মাত্র ৪৮ রান।

ফলে ১০ ওভারে ৮০ রানের সমীকরণ তখন তাদের জন্য বেশ কঠিন হয়ে পড়ে। তবে ডিয়েন্ড্রা ডটিন পথ দেখান, তার ২২ বলে ৩৩ রান এগিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। সমীকরণ দাঁড়ায় ৪ ওভারে ৩৪ রানে।

তবে ডটিন আউট হলে অ্যাফি ফ্লেচার ও জাইদা জেমসে ভর করে আশা দেখে ক্যারিবীয়রা। তবে ৩ বল বাকি থাকতে ৮ বলে ১৪ করে জাইদা আউট হলে আর শেষ ওভারে ১৫ রানে সমীকরণ মেলাতে পারেননি ফ্লেচার। ১৭ রানে অপরাজিত থাকেন তিনি।

কিউইদের হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নেন ইডেন কার্সন। ২ উইকেট নেন কের।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেয়া নিয়ে ভারত যা ভাবছে চৌদ্দগ্রামে সিকউরিটি গার্ডের হাত-পা বাঁধা লাশ উদ্ধার আউটসোর্সিং কর্মীদের শাহবাগ অবরোধ, যান চলাচল বন্ধ আখাউড়ায় বিস্ফোরক আইনে আ’লীগ নেতা গ্রেফতার ইরানে হামলার ইসরাইলি হুমকি, ওয়াশিংটনকে সতর্ক করল তেহরান ব্রিটেন-চীনের মধ্যে সমঝোতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার প্রচেষ্টা ইরানের পরমাণু স্থাপনায় সম্ভাব্য হামলার বিরুদ্ধে ইসরাইলকে হুঁশিয়ারি রাশিয়ার কমান্ডারদের হত্যা করে প্রতিরোধ দুর্বল করা যাবে না : ইরানের প্রেসিডেন্ট পোরশায় আমন ধানে পচন রোগ বিপাকে কৃষকরা সাবেক প্রতিমন্ত্রী কামাল মজুমদার ৩ দিনের রিমান্ডে হেগের বাংলাদেশ দূতাবাসে ‘নদীর সাথে বসবাস’ বিষয়ে আলোচনা

সকল