১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান

ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান - সংগৃহীত

প্রথমে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার। তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হার। পাকিস্তান শেষ টেস্ট জিতেছিল ৪৫০ দিন আগে। শ্রীলঙ্কার বিরুদ্ধে গত বছর জিতেছিল তারা।

শুক্রবার আবার জিতল পাকিস্তান। সেটাও আবার বেন স্টোকসের ইংল্যান্ডের বিরুদ্ধে। বাবর আজম, শাহিন শাহ আফ্রিদিদের বাদ দিয়ে খেলতে নেমে পাকিস্তান জিতল ১৫২ রানে।

প্রথম টেস্টে পাকিস্তান হেরেছিল ইনিংস এবং ৪৭ রানে। এই সিরিজ পাকিস্তানের পক্ষে ফেরত আসা কঠিন হবে বলেই মনে করা হচ্ছিল। প্রশ্ন উঠেছিল মুলতানে প্রথম টেস্ট যে পিচে হয়েছে, সেই পিচেই দ্বিতীয় টেস্ট হওয়া নিয়ে। পাকিস্তান দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেয় নাসিম শাহ, বাবর এবং শাহিনকে। প্রথম দলের তিনজনকে বাদ দিয়ে খেলতে নামলেও পাকিস্তানের জিততে অসুবিধা হয়নি।

বাবরের বদলে দলে আসেন কামরান গুলাম। অভিষেক টেস্টেই শতরান করেন তিনি। পাকিস্তান করে ৩৬৬ রান। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড শেষ হয়ে যায় ২৯১ রানে। ইংরেজ ওপেনার বেন ডাকেট ১১৪ রান করেন। বাকি ব্যাটারেরা তেমন রান পাননি। পাকিস্তানের হয়ে অফস্পিনার সাজিদ খান তুলে নেন ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে ২২১ রান করে পাকিস্তান। সালমান আলি আঘা করেন ৬৩ রান। ইংল্যান্ডের সামনে ২৯৭ রানের লক্ষ্য রেখেছিল শান মাসুদের দল।

মুলতানের পিচে চতুর্থ ইনিংসে ২৯৭ রান করার কাজটা সহজ ছিল না। ইংল্যান্ড হার মানল স্পিনের বিরুদ্ধে। চতুর্থ ইনিংসে একের পর এক ব্যাটার এলেন এবং স্পিন খেলতে না পেরে উইকেট দিয়ে গেলেন। উইকেট নেয়ার শুরুটা করেছিলেন সাজিদ। ম্যাচে ৯ উইকেট নেন তিনি। তবে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের বিরুদ্ধে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার নোমান আলি। জো রুট, বেন স্টোকসেরা তার শিকার। নোমান দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট নেন।

৩৮ বছর বয়সী নোমান পাকিস্তানের হয়ে ১৬টি টেস্ট খেলেছেন, নিয়েছেন ৫৮টি উইকেট। এই প্রথম কোনো ম্যাচে ১০ উইকেট নিলেন তিনি। মুলতানে প্রথম ইনিংসে তিনটি উইকেট নিয়েছিলেন নোমান। দ্বিতীয় ইনিংসে নিলেন ৮টি। নোমান এবং সাজিদ মিলেই ইংল্যান্ডের ২০টি উইকেট তুলে নিলেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement