১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ভারতের লজ্জার দিন, এগিয়ে নিউজিল্যান্ড

ভারতের লজ্জার দিন, এগিয়ে নিউজিল্যান্ড - ছবি : বাসস

ব্যাঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ৩১ দশমিক ২ ওভারে ৪৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়েছে স্বাগতিক ভারত।

উপমহাদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন রানে অলআউট হবার লজ্জার রেকর্ড এখন ভারতের। জবাবে দিন শেষে ৩ উইকেটে ১৮০ রান করেছে নিউজিল্যান্ড। ৭ উইকেট হাতে নিয়ে ১৩৪ রানে এগিয়ে ব্ল্যাকক্যাপসরা।

বৃষ্টির কারণে ম্যাচের প্রথম দিন ভেস্তে যায়। আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দ্বিতীয় দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

নিউজিল্যান্ডের তিন পেসার টিম সাউদি, ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রুর্কের দারুণ বোলিংয়ে ১০ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে ভারত। অধিনায়ক রোহিত ২, বিরাট কোহলি ও সরফরাজ খান খালি হাতে সাজঘরে ফিরেন। তিন পেসারই একটি করে উইকেট নেন।

চতুর্থ উইকেটে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেছিলেন ওপেনার যশ্বসী জয়সওয়াল ও উইকেটরক্ষক ঋসভ পান্ত। উইকেট পতন ঠেকাতে সতকর্তার সাথে খেলে ৬৮ বলে ২১ রান যোগ করার পর বিচ্ছিন্ন হন তারা। ১৩ রান করা জয়সওয়ালকে সাজঘরে পাঠিয়ে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন ও’রুর্ক।

দলীয় ৩১ রানে জয়সওয়ালের বিদায়ের পর ভারতীয় ইনিংসে ব্যাটিং ধস নামান ও’রুর্ক ও হেনরি। ব্যাটারদের যাওয়া আসার মিছিলে মাত্র ৪৬ রানে অলআউট হয় ভারত। ১৫ রানে শেষ ৭ উইকেট হারায় টিম ইন্ডিয়া।

কোহলি ও সরফরাজের পর রানের খাতা খোলার আগে সাজঘরে ফিরেন লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন। টেস্ট ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার ইনিংসের প্রথম আটজনের মধ্যে পাঁচজন ব্যাটারই খালি হাতে বিদায় নিয়েছে। এর আগে সর্বপ্রথম ১৮৮৮ সালে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার প্রথম আট ব্যাটারের পাঁচজনই শূন্যতে আউট হয়েছিল।

হেনরি ১৫ রানে পাঁচটি, ও’রুর্ক চারটি ও সাউদি একটি উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে চতুর্থবার ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন হেনরি। একইসাথে ২৬তম টেস্টে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি।

ভারতের ইনিংস শেষে ব্যাট করতে নেমে ৬৭ রানের সূচনা করে নিউজিল্যান্ড। জুটিতে ১৫ রান করে ফিরেন অধিনায়ক টম ল্যাথাম। দ্বিতীয় উইকেটে উইল ইয়ংকে নিয়ে ৭৫ রান যোগ করেন আরেক ওপেনার ডেভন কনওয়ে। এই জুটিতে ৩৩ রান অবদান ছিল ইয়ংয়ের।

ল্যাথাম ও ইয়ংয়ের সাথে হাফ-সেঞ্চুরির জুটি গড়তে গিয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগান কনওয়ে। কিন্তু নার্ভাস নাইন্টিতে কনওয়েকে বোল্ড করেন ভারতীয় স্পিনার অশ্বিন। ১১টি চার ও তিনটি ছক্কায় ১০৫ বলে ৯১ রান করেন কনওয়ে। ২৩ ম্যাচের টেস্ট ক্যারিয়াারে এই নিয়ে তৃতীয়বার নব্বইয়ের ঘরে আউট হলেন কনওয়ে।

দিন শেষে রাচিন রবীন্দ্র ২২ ও ড্যারিল মিচেল ১৪ রানে অপরাজিত আছেন। অশ্বিন, কুলদীপ ও জাদেজা একটি করে উইকেট নেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement