১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

৪২ বছরের প্রথা ভেঙে অ্যাশেজের সূচি প্রকাশ

- ছবি - সংগৃহীত

ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যের দ্বৈরথ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজ। শত বছরের বেশি সময় ধরে চলছে এই ‍দুই দলের মহারণ। সাদা পোশাকের দ্বিপাক্ষিক এই সিরিজ টইটম্বুর থাকে উত্তেজনায়।

প্রতি দুই বছর পরপর মাঠে গড়ানো এই অ্যাশেজের পরবর্তী আসর গড়াবে অস্ট্রেলিয়ায়, আগামী বছরের নভেম্বরে। সেই আসরকে সামনে রেখে এক বছর আগেই সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সূচি ঘোষণায় ভেঙেছে ৪২ বছরের একটি প্রথা।

ক্রিকেটের অন্যতম সেরা আকর্ষণ দুই দলের লড়াই। টেস্ট সিরিজ অ্যাশেজ তো রূপ নিয়েছে ক্রিকেট বিশ্বের ক্ল্যাসিকোতে। ১৯৮২-৮৩ মৌসুম থেকে ৪২ বছর ধরে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ শুরু হতো ব্রিসবেন থেকে।

তবে এবারের ঘোষিত সূচি অনুযায়ী, পরবর্তী অ্যাশেজের প্রথম টেস্ট হবে পার্থের অপটাস স্টেডিয়ামে, ২১ থেকে ২৫ নভেম্বর। তাতেই ভেঙেছে ৪২ বছর ধরে চলে আসা নিয়ম। শুধু তাই নয়, অ্যাডিলেটে হচ্ছে না এবারের দিন-রাতের টেস্ট।

২০১৫ সালে দিবা-রাত্রির টেস্ট আসার পর থেকে সিরিজের দিন-রাতের টেস্ট নিয়মিত আয়োজন করত অ্যাডিলেড। তবে এবার তার ব্যত্যয় ঘটেছে, গোলাপি বলের ম্যাচটা আয়োজন করছে ব্রিসবেন। আর বড় দিনের আগেই তা আয়োজন করা হবে।

দক্ষিণ অস্ট্রেলিয়া সরকার এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে নতুন একটি চুক্তি হয়েছে। সে অনুযায়ী, বড়দিনের ঠিক আগে অ্যাডিলেডে পর্যটকদের সমাগম অনেক বেশি হয়। সেই পর্যটকদের গ্যালারিতে টানতে বড়দিনের ঠিক আগে অ্যাডিলেড টেস্ট রাখা হয়েছে দিনের আলোয়।

সূচি অনুযায়ী, আগামী বছরের ২১-২৫ নভেম্বর পার্থের অপটাস স্টেডিয়ামে হবে প্রথম টেস্ট। ৪-৮ ডিসেম্বর ব্রিসবেনের গ্যাবায় দিবা-রাত্রি হবে দ্বিতীয় টেস্ট। এই টেস্টই গ্যাবায় শেষ ম্যাচ। এরপর স্টেডিয়ামটি ভেঙে অলিম্পিকের জন্য প্রস্তুত করবে।

১৭-২১ ডিসেম্বর অ্যাডিলেডে গড়াবে সিরিজে তৃতীয় টেস্ট। ২৬-৩০ ডিসেম্বর বক্সিং-ডে চতুর্থ টেস্ট বরাবরের মতো হবে মেলবোর্নেই। ২০২৬ সালের ৪-৮ জানুয়ারি সিডনিতে হবে পঞ্চম ও শেষ টেস্ট।

২০২৩ সালে ইংল্যান্ডের মাঠে ২-২ ড্র হয় সর্বশেষ অ্যাশেজ সিরিজ।


আরো সংবাদ



premium cement