১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ডের ‘অভাবনীয়’ বিদায়

- ছবি : নয়া দিগন্ত

টানা তিন জয়ে সেমিফাইনালের স্বপ্ন বুনছিল ইংল্যান্ড, ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। তবে শেষ ম্যাচে এসে ওয়েস্ট ইন্ডিজের সাথে একটা হার, তাতেই যেন সব শেষ। সেমিফাইনাল থেকে ছিটকে গেছে থ্রি লায়ন্সরা।

মঙ্গলবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ। যেখানে আগে ব্যাট করে ১৪১ রান করে ইংল্যান্ড। জবাব দিতে নেমে ২ ওভার হাতে রেখেই ৬ উইকেটের জয় নিশ্চিত করে ক্যারিবীয় কন্যারা।

অথচ নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে উঠতেন ইংলিশ মেয়েরা। এমনকি ছোট ব্যবধানে হারলেও খুব একটা সমস্যা হতো না। তবে ৬ উইকেটের এই হার রান রেটে তৈরি করে ব্যবধান।

তাতেই যেন বদলে গেছে সব। ম্যাচ শুরুর আগেও সেমিফাইনালের স্বপ্ন দেখতে থাকা ইংলিশরা ভেজা চোখে গ্রুপ পর্ব থেকেই ধরেছে বাড়ির পথ। এর আগে সর্বশেষ ২০১০ আসরে গ্রুপ পর্ব থেকে নিয়েছিল ইংল্যান্ড।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ চ্যাম্পিয়ন ও দক্ষিণ আফ্রিকা রানার্স আপ হয়ে উঠলো শেষ চারে।

আগামীকাল বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে প্রোটিয়ারা। শুক্রবার ক্যারিবীয়দের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

এই দিন টসে জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে ভালো শুরু এনে দিতে পারেনি টপ অর্ডার ব্যাটাররা। প্রথম ৭ ওভারে ৩ উইকেট হারিয়ে মাত্র ৩৮ রান করে ইংলিশরা। এই ধাক্কা সামলে উঠলেও ততক্ষণে দেরি হয়ে গেছে।

তারপরও ন্যাট সিভার ব্রান্টের অপরাজিত ৫৭ এবং হিদার নাইটের ২১ রানে ভর করে ১৪১ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড।

জবাবে ১০২ রানের উদ্বোধনী জুটি গড়ে কাজটা সহজ করে রেখেছিলেন হিলি ম্যাথিউজ এবং কিয়ানা জোসেফ। দুইজনই তুলে নেন ফিফটি। ৩৮ বলে ৫০ রান করেন অধিনায়ক ম্যাথিউজ। কিয়ানা জোসেফ ৩৮ বলে করেন ৫২ রান।

এরপর ১৯ বলে ২৭ রান করে জয় অনেকটাই নিশ্চিত করে আউট হন ডটিন। বাকি কাজটা সারেন আলিয়া আলিন। ২ ওভার হাতে রেখেই নিশ্চিত হয় ওয়েস্ট ইন্ডিজের জয়।

এই জয় কেবল সেমিফাইনাল নয়, আরো অনেক কারণে বিশেষ ক্যারিবীয়দের জন্য। ইংল্যান্ডের বিপক্ষে এর আগে ১৪টি টি-টোয়েন্টি খেলেও কখনো জিততে পারেনি তারা। শুধু তাই নয়, ঘরের বাইরে সব ফরম্যাট মিলিয়ে গত ১০ বছরে এই প্রথম ইংল্যান্ডকে হারিয়েছে দলটি।


আরো সংবাদ



premium cement