১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

বেজে উঠেছে হাথুরুসিংহের বিদায়ের ঘণ্টা

বাংলাদেশ দলের এই প্রধান কোচ হাথুরুসিংহে - ছবি : সংগৃহীত

পাকিস্তান সফরে অবিশ্বাস্য পারফরম্যান্সের জেরে হাথুরুসিংহে ইস্যু খানিকটা ধামাচাপা পড়লেও এখন আবার আলোচনায় উঠে এসেছে। আবারো গুঞ্জন চাকরি হারাতে চলেছেন বাংলাদেশ দলের এই প্রধান কোচ। তাকে সরিয়ে দেয়ার উপযুক্ত কারণ পেয়েছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)।

ভারত সফরটা মোটেও ভালো যায়নি বাংলাদেশের। টেস্ট সিরিজে ধবলধোলাই, টি-টোয়েন্টিতেও অসহায় আত্মসমর্পণ। হারের চেয়েও যেখানে প্রশ্নবিদ্ধ হারের ধরন। সব মিলিয়ে ভারত সফরটা ভুলেই যেতে চাইবেন সবাই।

এমন হারের পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে হাথুরুসিংহেকে নিয়ে। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জেতায়, যে আলোচনা কমে এসেছিল তা আবারো জমে উঠেছে ভারত সফরের ব্যর্থতায়। তবে শুধু এই সফর নয়, আছে আরো কারণ।

বোর্ডের একটি সূত্র জানিয়েছে, মূলত অসদাচরণ ও আচরণবিধি ভাঙার অভিযোগেই শ্রীলঙ্কান এই কোচকে মেয়াদ শেষ হওয়ার আগে বিদায় দিতে যাচ্ছে বিসিবি। অর্থাৎ ২০২৩ বিশ্বকাপে নাসুম আহমেদের গায়ে হাত তোলায় ফেঁসে যাচ্ছেন তিনি।

এখানেই শেষ নয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের মধ্যকার বিভেদে ভূমিকা রাখারো অভিযোগ আছে তার বিরুদ্ধে। সেই সাথে চুক্তির বাইরে অতিরিক্ত ছুটি কাটানোয় তার উপর নাখোশ বিসিবি।

জানা গেছে, চুক্তি অনুযায়ী বছরে ৪৫ দিন ছুটি পাওনা থাকলেও চলতি মেয়াদের প্রথম বছরে তিনি অতিরিক্ত ছুটি কাটিয়েছেন ৬৭ দিন এবং দ্বিতীয় বছরে এখন পর্যন্ত অতিরিক্ত ১৪ দিন ছুটি কাটিয়েছেন হাথুরুসিংহে। এমতাবস্থায় চুক্তিভঙের অভিযোগ এনে কড়া পদক্ষেপ নিচ্ছে বিসিবি।

আরো জানা গেছে, মেয়াদ শেষ হওয়ার আগেই হাথুরুকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিসিবি। হাথুরুসিংহেকে ‘বিদায়’ বলাটা এখন শুধুই সময়ের ব্যাপার মাত্র বিসিবির। এমনকি সেটি হয়ে যেতে পারে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই।

২১ অক্টোবর মাঠে গড়াবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট। সেই ম্যাচেও না থাকতে পারেন হাথুরু। যদিও তার সাথে বোর্ডের চুক্তির মেয়াদ ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত ছিল।


আরো সংবাদ



premium cement

সকল