১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

ইতিহাস গড়া একাদশ সাজালো পাকিস্তান

- ফাইল ছবি

অভাবনীয় এক ঘটনা দেখল ক্রিকেট বিশ্ব। পাকিস্তান ঘটালো এক বিরল কাণ্ড। পেসার প্রসবা পাকিস্তান দলে ‘এক’ পেসার মাত্র! যেই পাকিস্তানকে বলা হয় পেসারদের স্বর্গরাজ্য, সেখানে এমন ঘটনা বিস্ময়করই বটে।

মঙ্গলবার মুলতানে ইংল্যান্ডের বিপক্ষ সিরিজের দ্বিতীয় টেস্ট খেলবে পাকিস্তান। অথচ মাঠে নামার আগেই নানা কারণে ম্যাচটা উঠে এসেছে আলোচনায়। যার শেষ সংযোজন এক পেসারের পাকিস্তান একাদশ।

মুলতানে মাঠে নামার আগে এতক্ষণ কেবল আলোচনা চলছিল বাবর আজমকে বাদ দেয়া হয়েছে নাকি বিশ্রাম। তবে সেই আলোচনা খানিকটা ম্লান করে দিয়েছে পাকিস্তানের একাদশ। মাত্র এক পেসার নিয়ে মঙ্গলবার ইংল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিকরা।

সম্প্রতি যেকোনো ফরম্যাটে মাঠে নামার একদিন আগেই একাদশ প্রকাশ করে থাকে পাকিস্তান। মুলতান টেস্টেও যার ব্যতিক্রম হয়নি। আজ সোমবার একাদশ ঘোষণা করে পিসিবি। সেই একাদশ দেখেই চক্ষু চড়কগাছ ভক্ত-সমর্থকদের।

ইংল্যান্ডের বিপক্ষ দ্বিতীয় টেস্টে এক পেসার নিয়ে নামতে যাচ্ছে। টেস্টে পাকিস্তান সর্বশেষ এক বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলেছে ৪৪ বছর আগে ১৯৮০ সালে। করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচে পাকিস্তানের একমাত্র পেসার ছিলেন ইমরান খান।

অথচ মাস দু’য়েক আগেও এই মুলতানেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে চার পেসার নিয়ে খেলেছিল পাকিস্তান। অথচ ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা এক পেসার ও তিন স্পিনার নিয়ে।

একাদশে থাকা একমাত্র পেসার আমের জামাল। প্রথম টেস্টের একাদশেও ছিলেন তিনি। আর তিন স্পিনার হলেন নোমান আলী, জাহিদ মেহমুদ ও সাজিদ খান। আর বাবররের বদলে অভিষেক হচ্ছে কামরান গুলামের।

এদিকে মুলতান টেস্টের জন্য একাদশ প্রকাশ করেছে ইংল্যান্ডও। ফিরছেন ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক বেন স্টোকস। প্রথম টেস্টে খেলা দুই পেসার ক্রিস ওকস ও গাস অ্যাটকিনসন নেই দ্বিতীয় টেস্টে। ম্যাথু পটস হচ্ছেন আরেক পরিবর্তন।

পাকিস্তান একাদশ
আবদুল্লাহ শফিক, সাইম আইয়ুব, শান মাসুদ (অধিনায়ক), কামরান গুলাম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, আগা সালমান, আমের জামাল, নোমান আলী, সাজিদ খান ও জাহিদ মেহমুদ।

ইংল্যান্ড একাদশ:
জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস (অধিনায়ক), জেমি স্মিথ (উইকেটকিপার), ব্রায়ডন কার্স, ম্যাথু পটস, জ্যাক লিচ ও শোয়েব বশির।


আরো সংবাদ



premium cement