১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

ভারতের রানের পাহাড়, বিধ্বস্ত বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

২৯৭/৬। ইতিহাস গড়ে থামল ভারত। ভেঙে দিয়েছে আগের সব রেকর্ড। আজ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ রান তুলেছে স্কোরবোর্ডে, ভারতের ইতিহাসে যা সবার সেরা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মাঝেও সর্বোচ্চ সংগ্রহ।

সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আজ (শনিবার) ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। যেখানে টসে জিতে আগে ব্যাট করে স্বাগতিকরা। এরপর হায়দ্রাবাদে যা হয়েছে, তা ভুলে যেতেই চাইবেন রিশাদ- তাসকিনরা।

এদিন টাইগার বোলারদের পাত্তাই দেননি সাঞ্জু-সূর্য কুমাররা। দুজনে মিলে রীতিমতো ঝড় তুলেছেন রাজীব গান্ধী স্টেডিয়ামে। প্রথম আন্তর্জাতিক শতকের দেখা পেয়েছেন সাঞ্জু স্যামসন। দারুণ ইনিংস খেলেন সূর্য কুমারও। তাতে রান পাহাড়ে চাপা পড়ে বাংলাদেশ।

অভিষেক শর্মা আর সাঞ্জু স্যামসন মিলে ২ ওভারে যোগ করেন ২৩ রান। তৃতীয় ওভার বল করতে এসে প্রথম বলেই অভিষেককে (৪) ফেরান তানজিম। এরপর থেকে তাসকিন-রিশাদদের আর পাত্তাই দেননি সূর্য-সাঞ্জু। পাওয়ার প্লেতে আসে ৮২ রান।

পরের ওভারেই মাত্র ২২ বলে ফিফটি পূরণ করেন সাঞ্জু। এরপর যেন আরও বেশি ক্ষুধার্ত হয়ে উঠেন তিনি। সূর্য কুমারের সাথে মাত্র ৪৩ বলে শতরানের জুটি গড়েন তিনি। তাতে মাত্র ১০ ওভারেই ভারত পেরিয়ে যায় দেড় শ' রানের গণ্ডি।

খানিকবাদেই প্রথম আন্তর্জাতিক শতকের স্বাদ পেয়ে যান সাঞ্জু স্যামসন। মাত্র ৪০ বলে স্পর্শ করেন তিন অংকের ঘর। যা ভারতের হয়ে দ্বিতীয় দ্রুততম ও আন্তর্জাতিক টি-টোয়েন্টির ষষ্ঠ দ্রুততম শতক। শেষ পর্যন্ত খেলেন ১১ চার ৮ ছক্কায় ১১১ রানের ইনিংস।

১৩.৪ ওভারে সূর্য কুমারের সাথে গড়ে তুলা ৭০ বলে ১৭৩ রানের জুটি ভেঙে ফেরেন সাঞ্জু। মোস্তাফিজ থামান তাকে। পরের ওভারেই মাহমুদউল্লাহ রিয়াদ পান তার শেষ টি-টোয়েন্টি উইকেটের দেখা। ফেরান ৩৫ বলে ৭৫ রান করা সূর্য কুমারকে।

এরপর রান উৎসবে যোগ দেন রিয়ান পরাগ ও হার্দিক পাণ্ডিয়া। তাদের মাত্র ২৬ বলে ৭০ রানের জুটিতে ভর করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রানের সংগ্রহ পায় ভারত। পরাগ ১৩ বলে ৩৪ রানে ও হার্দিক থামেন ১৮ বলে ৪৭ করে।
একটুর জন্য তিন শ' হয়নি ভারতের।

বল হাতে তানজিম সাকিব ৩ উইকেট পেলেও রান দেন ৬৬। মাত্র ২ ওভারে ৪৬ রান দেন রিশাদ। তাসকিন ৫১, মোস্তাফিজ ৫২ ও শেখ মেহেদী দেন ৪৫ রান।


আরো সংবাদ



premium cement

সকল