১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

ভারতীয় দলে জায়গা পেলেন না শামি

মোহম্মদ শামি - ছবি : সংগৃহীত

বাংলাদেশের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচের আগের দিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে তিন টেস্টের এই দলে জায়গা পাননি মোহম্মদ শামি। অবশ্য রিজার্ভ দলে জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সে খেলা ক্রিকেটার হর্ষিত রানা।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতের যে দল খেলেছিল সেই দলের সাথে নিউজিল্যান্ড সিরিজের দলে খুব বেশি তফাত নেই। তবে সেই দলে কোনো সহ-অধিনায়ক ছিলেন না। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সহ-অধিনায়ক করা হয়েছে যশপ্রীত বুমরাকে। অর্থাৎ, অধিনায়ক রোহিতের সহকারীর ভূমিকায় দেখা যাবে তাকে। এই ঘোষণা করে হয়তো টেস্টে ভারতের ভবিষ্যৎ অধিনায়কের একটি ইঙ্গিত দিয়ে রাখল ক্রিকেট বোর্ড।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাটারদের তালিকায় রোহিত ছাড়া রয়েছেন যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল ও সরফরাজ খান। দুই উইকেটরক্ষক ঋষভ পন্থ ও ধ্রুব জুরেল। চার স্পিনার রয়েছেন দলে। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা বাদে রয়েছেন অক্ষর পটেল ও কুলদীপ যাদব। বুমরা ছাড়া দলের বাকি দুই পেসার হলেন মহম্মদ সিরাজ ও আকাশ দীপ। অর্থাৎ, নিউজিল্যান্ড সিরিজে তিন পেসার ও চার স্পিনার নিয়েছে ভারত।

চমক দলের রিজার্ভ তালিকায়। তার তরুণ ক্রিকেটার দলের সাথে থাকবেন। সেই তালিকাতেই রয়েছেন কেকেআরের হর্ষিত। তিনি বাদে নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব ও প্রসিদ্ধ কৃষ্ণকে রাখা হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অভিষেক হয়েছে নীতীশ ও মায়াঙ্কের। নজর কেড়েছেন তারা। হর্ষিতের এখনো অভিষেক হয়নি। শনিবার শেষ টি-টোয়েন্টিতে দলে জায়গা পেতে পারেন তিনি। তার আগে আরো একটি ভালো খবর পেলেন কলকাতার পেসার।

১৬ অক্টোবর থেকে বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। ২৪ অক্টোবর থেকে দ্বিতীয় টেস্ট পুনেতে। ১ নভেম্বর থেকে মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলবেন রোহিতেরা।

ভারতীয় দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পন্থ, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মোহম্মদ সিরাজ, আকাশ দীপ।

রিজার্ভ তালিকা : হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব, প্রসিদ্ধ কৃষ্ণ।


আরো সংবাদ



premium cement