১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

লজ্জার ইতিহাস গড়ে পাকিস্তানের হার

লজ্জার ইতিহাস গড়ে পাকিস্তানের হার - সংগৃহীত

এমন ইতিহাস গড়তে চায়নি পাকিস্তান! মুলতান টেস্টে লজ্জার রেকর্ড গড়ে হেরে গেছে শান মাসুদের দল। প্রথম ইনিংসে পাঁচ শতাধিক রান করেও ইনিংস ব্যবধানে হারের মুখ দেখেছে দলটা। ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম।

অবশ্য চতুর্থ দিনই নির্ধারিত হয়ে যায় মুলতান টেস্টের ভাগ্য। তবে পাকিস্তানের কাছে সুযোগ ছিল ইনিংস ব্যবধানে হার এড়ানোর। শেষে সেটাও পারল না তারা। ইনিংস ও ৪৭ রানের ব্যবধানে হেরেছে স্বাগতিকরা।

মুলতান টেস্টে প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৫৫৬ রান তুলে পাকিস্তান। তাদের এই বিশাল রানটাও মামুলি হয়ে যায় ইংলিশরা নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮২৩ রান তুললে। তাদের লিড দাঁড়ায় ২৬৭ রানে। সেই লিড ভাঙতে নেমে ২২০ রানেই গুটিয়ে গেছে স্বাগতিকরা।

এই প্রথমবার ইনিংস ব্যবধানে হারলেও প্রথম ইনিংসে পাঁচ শতাধিক রান তুলে দলটার হার এই প্রথম নয়। সর্বোচ্চ পাঁচবার দলটার সাথে ঘটেছে এমন ঘটনা। একইসাথে এ নিয়ে দেশের মাটিতে দ্বিতীয় সর্বোচ্চ টানা ১১ ম্যাচ জয়হীন পাকিস্তান।

চতুর্থ দিনের শেষ সেশনেই যেন জয়ের সুবাস পেয়ে যায় ইংল্যান্ড। লিড ভাঙতে নেমে ১৫৬ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। শুক্রবার পঞ্চম দিনে এসে বাকি কাজটা করতে খুব একটা সময় নেয়নি সফরকারীরা, লাগে মাত্র এক ঘণ্টা ৩৫ মিনিট।

জ্যাক লিচ একাই তিন উইকেট তুলে লেজটা ছেটে দেন বেশ ভালো করেই। আগের দিন অপরাজিত থাকা আগা সালমান ও আমির জামাল- দু’জনই তুলে নেন ফিফটি। তবে ইনিংস বড় করতে পারেননি। সালমান ৬৩ করে আউট হলেও জামাল অপরাজিত থাকেন ৫৫ রানে।

সব মিলিয়ে জ্যাক লিচ ৪ উইকেট ও অ্যাটকিনসন আর কার্স নেন জোড়া উইকেট।

এর আগে, সোমবার শুরু হওয়া এই টেস্টে টসে আগে ব্যাট করে পাকিস্তান। আব্দুল্লাহ শফিক ১০২ ও অধিনায়ক শান মাসুদ খেলেন ১৫১ রানের ইনিংস। সুবাদে পাঁচ শতাধিক রানের পুঁজি পায় দলটা।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে জো রুটের ক্যারিয়ার সেরা ২৬২ রান ও হ্যারি ব্রুকের বিধ্বংসী ৩১৭ রানের ইনিংসে ৮২৩ পর্যন্ত পৌঁছায় ইংল্যান্ড। হাতে ৩ উইকেট রেখে ইনিংস ঘোষণা করে তারা।

দু’দল প্রথম ইনিংসে ৫৫০-এর বেশি রান তোলার পরও ম্যাচে ফল এলো দ্বিতীয়বারের মতো। এর আগে, ২০২২ সালে এই দু’দলের রাওয়ালপিন্ডি টেস্টেও ছিল একই ঘটনা। অথচ উভয় দলের প্রথম ইনিংসে ৫৫০‍-এর ওঠা বাকি ১৫ ম্যাচই ছিল ড্র।


আরো সংবাদ



premium cement
যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকারকে নির্বাচন দিতে হবে : সেলিমা রহমান দলের ব্যর্থতায় নতুন অজুহাত দেখালেন পোথাস ‘পূজাকে কেন্দ্র করে আ’লীগ দেশকে অস্থিতিশীল করতে চাইছে’ চীনা কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে পাকিস্তানের সাথে কাজ করতে চায় চীন আ’লীগ মানুষ হত্যা করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চেয়েছিল : হামিদুর রহমান আজাদ শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় একজন নিহত পূজায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : সেনাপ্রধান কক্সবাজারে রিসোর্টে পর্যটকের ঝুলন্ত লাশ শেরপুরে বন্যার্তদের মাঝে রূপগঞ্জ প্রেসক্লাবের ত্রাণ বিতরণ ভালুকায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

সকল