১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

ফ্রান্সের বড় জয়ের দিনে গ্রিসের ইতিহাস

ফ্রান্সের বড় জয়ের দিনে গ্রিসের ইতিহাস - ছবি : সংগৃহীত

নেশন্স লিগে গতরাতে প্রত্যাশিত জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। পুরোদস্তুর উড়িয়ে দিয়েছে ইসরাইলকে। অন্যদিকে বেলজিয়াম-ইংল্যান্ড হাইভোল্টেজ ম্যাচের ফলাফল ড্র। তবে হোচট খেয়েছে ইংল্যান্ড। প্রথমবারের মতো হেরেছে গ্রিসের কাছে।

ফ্রান্স ৪-১ ইসরাইল

হার দিয়ে উয়েফা নেশন্স লিগ শুরু করলেও টানা দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে দিদিয়ে দেশমের দল। হাঙ্গেরির বুদাপেস্টে বৃহস্পতিবার রাতে ইসরাইলের বিপক্ষে ৪-১ গোলের জয় পেয়েছে দুবারের বিশ্ব জয়ীরা।

ষষ্ঠ মিনিটে প্রতিপক্ষের ভুলে এগিয়ে যায় ফ্রান্স। বক্সের বাইরে থেকে কামাভিঙ্গার শট ইসরায়েল গোলরক্ষক ঠেকালেও বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি, জড়ায় জালে। তবে ২৪তম মিনিটে সমতায় ফেরে ইসরায়েল।

যদিও ফের এগিয়ে যেতে বেশি সময় লাগেনি। ৪ মিনিট পরই লিড পুনরুদ্ধার করে ফ্রান্স। কামাভিঙ্গার পাস থেকে জাল খুঁজে নেন এনকুনকু। ব্যবধান ২-১ ধরে রেখে বিরতিতে যায় ফ্রান্স।

দ্বিতীয়ার্ধেও আক্রমণে আধিপত্য ধরে রাখলেও গোলের জন্য অপেক্ষা করতে হয় শেষ মুহূর্ত পর্যন্ত। ৮৭ থেকে ৮৯, তিন মিনিটের মধ্যে তারা আদায় করে আরো দুটো গোল। দ্বিতীয়ার্ধে বদলি নেমে গোল দুটি করেন গেনদুজি ও বার্কোলা।

বেলজিয়াম ২-২ ইতালি

২৪ মিনিটের মাঝেই জোড়া গোল আদায় করে বৃহস্পতিবার জয়ের স্বপ্ন দেখতে শুরু করে ইতালি। তবে শেষ পর্যন্ত বেলজিয়ামের সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। রোমাঞ্চকর ম্যাচটি শেষ হয় ২-২ গোলে।

রোমের স্তাদিও অলিম্পিকোয় বৃহস্পতিবার রাতে নেশন্স লিগের ম্যাচে মুখোমুখি হয় ইতালি ও বেলজিয়াম। লড়াই শুরু হতেই গোল খেয়ে বসে বেলজিয়াম। প্রথম মিনিটেই আক্রমণ শাণায় ইতালি। গোল আদায় করেন কাম্বিয়াসো।

তার প্রথম প্রচেষ্টা কোনোমতে গোলরক্ষক রুখে দিলেও দ্বিতীয় প্রচেষ্টায় গোল আদায় করে নেন। সেই চাপ ধরে রেখে ২৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইতালি। এখানেও জড়িয়ে কাম্বিয়াসোর নাম। তার ব্যর্থ প্রচেষ্টা থেকে ব্যবধান দ্বিগুণ করেন মাতেও রেতেগি।

বিরতির মিনিট পাঁচেক আগে আচমকাই জোড়া ধাক্কা খায় ইতালি। প্রথমে বেলজিয়ান ডিফেন্ডার আর্থারকে মারাত্মক ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ইতালিয়ান মিডফিল্ডার পেল্লেগ্রিনি। এরপর সেই ফ্রি কিক থেকে গোল আদায় করেন মাক্সিম দে কাওপার।

আর সমতাসূচক গোল আসে ৬১তম মিনিটে। গোলমুখে পেয়ে ভলিতে গোলটি করেন আর্সেনাল ফরোয়ার্ড ট্রোসার্ড। এরপর দুই দল খুব চেষ্টা করেও আর গোল আদায় করতে পারেনি।

ইংল্যান্ড ১-২ গ্রিস

ওয়েম্বলিতে হঠাৎ ইতিহাস গড়লো গ্রিস। ইংলিশদের চমকে দিয়েছে দলটা। প্রথমবারের মতো থ্রি লায়ন্সদের বিপক্ষে জয় পেয়েছে তারা। ম্যাচটি জিতেছে ২-১ গোলে। জোড়া গোল করে তাদের জয়ের নায়ক পাভলিদিস।

১৮ বছরের বেশি সময় পর দেখা হলো দল দুটির। উপলক্ষটা দারুণভাবে রাঙিয়ে রাখল গ্রিস। সব মিলিয়ে এদিন পাঁচবার ইংল্যান্ডের জালে বল পাঠায় তারা। তবে বাকি তিনটি গোল মেলেনি অফসাইডের কারণে।

গোলশূন্য প্রথমার্ধের পর ৪৯তম মিনিটে গ্রিসকে এদিন এগিয়ে নেন পাভলিদিস। ৮৭তম মিনিটে জুড বেলিংহ্যামের গোলে সমতা টেনে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার সম্ভাবনা জাগায় ইংল্যান্ড, কিন্তু শেষ রক্ষা হয়নি।

পাঁচ মিনিট যোগ করা সময়ের চতুর্থ মিনিটের খেলা চলছিল তখন। ইংল্যান্ডের বক্সে জটলার ভেতর থেকে হঠাৎ দ্বিতীয়বার জাল খুঁজে নেন পাভলিদিস। ফলে শেষ মুহূর্তে এসে হেরে যায় ইংল্যান্ড।


আরো সংবাদ



premium cement

সকল