০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

সিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ - সংগৃহীত

শান্ত বাহিনীর সামনে কঠিন চ্যালেঞ্জ। সিরিজের প্রথম ম্যাচ হেরে খাদের কিনারে দাঁড়িয়ে টাইগাররা। বলা যায় বাঁচা-মরার লড়াই আজ বুধবার মাঠে নামছে বাংলাদেশ। হেরে গেলেই শেষ সিরিজ জয়ের স্বপ্ন।

টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার ব্যর্থতা ভুলতে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে সিরিজ জয়ের লক্ষ্য জানিয়ে ছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে তার সেই ইচ্ছে হুমকির মুখে পড়েছে প্রথম ম্যাচেই।

গোয়ালিয়রে বড় হার দেখেছে টাইগাররা। বলা যায় অসহায় আত্মসমর্পণ করেছে। বাংলাদেশের দেয়া ১২৮ রানের লক্ষ্য ১১.৫ ওভারে ৭ উইকেট হাতে রেখেই পেরিয়েছে স্বাগতিকরা। যা নিঃসন্দেহে আত্মবিশ্বাসে দিয়েছে বড় ধাক্কা।

গোয়ালিয়রের সেই গল্প পুরনো হয়েছে। এবার মিশন দিল্লি। ‘সিরিজ জয়’ লক্ষ্য এখন রূপ নিয়েছে সিরিজ বাঁচানোয়। দিল্লিতে হারলে যে সিরিজটাই হাতছাড়া হয়ে যাবে! ফলে জয় ছাড়া আজ আর কোনো বিকল্প নেই নাজমুল শান্তদের সামনে।

বাংলাদেশ-ভারত লড়াই উত্তেজনা ছড়ালেও পরিসংখ্যানের পাল্লা ভারী ভারতেরই। আগের ১৫ বারের দেখায় ভারত ১৪ ম্যাচেই জিতেছে। বিপরীতে বাংলাদেশের জয় কেবল একটি। সান্ত্বনার সেই জয় এসেছিল দিল্লিতে, ২০১৯ সালের সফরে।

যা ভারতের মাটিতে তাদের বিপক্ষে যেকোনো ফরম্যাটে এখন পর্যন্ত প্রথম ও একমাত্র জয়। ২০১৯ সালের ৩ নভেম্বর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয় দু’দল। মুশফিকুর রহিমের ৬০ রানে ভর করে ম্যাচটি ৭ উইকেটে জিতে নেয় টাইগাররা।

মজার বিষয় হলো আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে সেই ইতিহাস গড়া মাঠেই খেলবে বাংলাদেশ। সেই ম্যাচের সুখস্মৃতিই কেবল পারে বাংলাদেশকে আত্মবিশ্বাস যোগাতে।

তাছাড়া এই মাঠে খেলা একটা মাত্র ওয়ানডে ম্যাচেও জয় পেয়েছিল বাংলাদেশ। গত ২০২৩ বিশ্বকাপে এই মাঠে নিজেদের একমাত্র ম্যাচ খেলে টাইগাররা। যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩ উইকেটের জয় পায়।

এই ম্যাচটা আরো একটা কারণে গুরুত্বপূর্ণ। তা হলো মাহমুদউল্লাহ রিয়াদের বিদায়ী সিরিজের ম্যাচ। আজকের পর আর মাত্র একটা টি-টোয়েন্টি খেলবেন এই অলরাউন্ডার। সিরিজের শেষ ম্যাচ (১২ অক্টোবর) দিয়ে টি-টোয়েন্টি জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন তিনি।

মাহমুদউল্লাহ রিয়াদের মতো কীর্তিমানকে বিদায় বেলায় ভারতের বিপক্ষে সিরিজ জয় অপেক্ষা ভালো আর কী হতে পারে? হয়তো সেই লক্ষ্যেই সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামবেন লিটন-শান্তরা।


আরো সংবাদ



premium cement