০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

ভারত নয়, দিল্লির পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে

- ছবি : সংগৃহীত

দুই দলের লড়াই যদিও আগুনে উত্তাপ ছড়ায়, তবে বাংলাদেশের সাথে পরিসংখ্যানের বিচারে যোজন যোজন এগিয়ে ভারত। তবে দিল্লির কথা আলাদা। এখানে ভারত নয়, পরিসংখ্যান কথা বলছে টাইগারদের হয়ে।

আগামীকাল তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ভারতের জন্য ম্যাচটা সিরিজ নির্ধারণী হলেও, শান্তদের জন্য বাঁচা- মরার লড়াই। সিরিজ বাঁচাতে যে এই ম্যাচে জিততেই হবে টাইগারদের।

এই ম্যাচের মধ্য দিয়ে আড়াই বছর পর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ফিরছে টি-টোয়েন্টি ক্রিকেট। ২০২২ সালের জুনে সর্বশেষ খেলা হয় এখানে। যদিও এর মাঝে নাম পরিবর্তন হয়েছে এই মাঠের, আগের নাম ছিল ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম।

সব মনে দিল্লির এই স্টেডিয়ামে এখন পর্যন্ত গড়িয়েছে মাত্র ৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। তার মধ্যে ভারত এখানে খেলেছ মাত্র ৩টি ম্যাচ। যেখানে তাদের জয় শুধু মাত্র ১টা ম্যাচে।

অথচ এই মাঠে বাংলাদেশের জয় শতভাগ। একটা মাত্র টি-টোয়েন্টি খেলে জয় পেয়েছে টাইগাররা। ভারতের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি জয়টা এসেছে এই মাঠেই, ২০১৯ সালে। ভারতের মাটিতে তাদের বিপক্ষে যেকোনো ফরম্যাটে যা এখন পর্যন্ত প্রথম ও একমাত্র জয়।

২০১৯ সালের ৩ নভেম্বর অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুই দল। মুশফিকুর রহিমের অপারিজত ৬০ রানের ওপর ভর করে ম্যাচটি ৭ উইকেটে জিতে নিয়েছিল টাইগাররা।

শুধু টি-টোয়েন্টি নয়, ওয়ানডেতেও এই মাঠে শতভাগ জয় ধরে রেখেছে বাংলাদেশ। গত ২০২৩ বিশ্বকাপে এই মাঠে নিজেদের একমাত্র ম্যাচ খেলে টাইগাররা। যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩ উইকেটের জয় পায়।

এই ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্স করেন সাকিব আল হাসান। ৬৫ বলে খেলেন ৮২ রানের ইনিংস। বল হাতেও নেন ২ উইকেট। তবে সাকিব-মুশফিকদের কেউ নেই এই ম্যাচে।

এদিকে এই মাঠের পরিসংখ্যান বলছে, সব মিলিয়ে দিল্লিতে হওয়া সাতটি টি-টোয়েন্টির মধ্যে আগে ব্যাট করা দল জিতেছে ৩টি ম্যাচে, আর পরে ব্যাট করে জেতার রেকর্ড চারবার। তবে পরিসংখ্যান বলছে, এই মাঠে ৭ ম্যাচের ৫টিতেই জিতেছে টসজয়ী দল।

যাহোক, বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশের আত্মবিশ্বাসের জায়গা কেবল পরিসংখ্যান। দিল্লির এই পরিসংখ্যান কিছুটা হলেও আত্মবিশ্বাস যোগাবে বাংলাদেশকে।

আগামীকাল (বুধবার) সাড়ে ৭টায় শুরু হবে খেলা।


আরো সংবাদ



premium cement