০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

আফগানিস্তানের পর আয়ারল্যান্ডের সাথেও ওয়ানডে হারলো দক্ষিণ আফ্রিকা

আফগানিস্তানের পর আয়ারল্যান্ডের সাথেও ওয়ানডে হারলো দক্ষিণ আফ্রিকা - ছবি : সংগৃহীত

সময়টা ভালো যাচ্ছে না দক্ষিণ আফ্রিকার। আরব আমিরাত সফর ভুলেই যেতে চাইবে দলটা। আফগানিস্তানের পর আয়ারল্যান্ডের কাছেও হার দেখেছে তারা। সব মিলিয়ে এই সফরে ৮ ম্যাচের চারটাতেই হারলো প্রোটিয়ারা।

আফগানিস্তানের সাথে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হার দিয়ে শুরু। এরপর আয়ারল্যান্ডের সাথে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও শেষ হয় ১-১ সমতায়। আইরিশদের সাথে টানা দুই জয়ে ওয়ানডে সিরিজ জিতলেও হেরে গেছে আবার শেষ ম্যাচে এসে।

সোমবার সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয় আইরিশরা। শেষ ওয়ানডেতে প্রোটিয়াদের ৬৯ রানে হারিয়েছে তারা। আগে ব্যাট করে ৯ উইকেটে ২৮৪ রান তুলে আয়ারল্যান্ড। জবাবে দক্ষিণ আফ্রিকা থামে ৪৬.১ ওভারে ২১৫ রানে।

আবু ধাবিতে সোমবার ওপেনিং জুটিতেই ১০১ রান তোলে আইরিশরা। ৪৫ রানে বিদায় নেন বালবির্নি। তারপর ৫৮ রানের জুটি গড়েন কার্টিস ক্যাম্ফার এবং স্টার্লিং। ৩৬ বলে ৩৪ রান করে ক্যাম্ফার বোল্ড হলে এই জুটি ভাঙে।

দলীয় ১৭৯ রানে ফিরেন স্টার্লিং। আইরিশ অধিনায়কের ব্যাটে আসে ৯২ বলে ৮৮ রান। এরপর ৪৩ ওভার পর্যন্ত দলের রানের চাকা সচল রাখেন টেক্টর। ৪৮ বলে ৬০ রানের আগ্রাসী ইনিংস খেলে রানআউট হয়ে ফেরেন তিনি। আর শেষদিকে লরকান টাকারের ব্যাটে আসে গুরুত্বপূর্ণ ২৬ রান।

বাকিরা কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। সাউথ আফ্রিকার হয়ে ৫৬ রানে ৪টি উইকেট নেন লিজাড উইলিয়ামস। দুটি করে উইকেট নেন বার্টম্যান ও অ্যান্ডিল ফেহলুকায়ো।

রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা বিপাকে পড়ে যায় শুরুতেই। কন্ডিশনকে কাজে লাগান দুই আইরিশ পেসার মার্ক অ্যাডায়ার ও গ্রাহাম হিউম। ১০ রানের মধ্যে প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় দক্ষিণ আফ্রিকা। রায়ান রিকেলটন ৪, রেজা হেন্ড্রিকস ১ ও ৩ রানে ফেরেন ডুসেন।

চতুর্থ উইকেটে কাইল ভেরেইনা ও ট্রিস্টান স্টাবস গড়েন ৪৯ রানের জুটি। শেষ পর্যন্ত এটিই হয়ে থাকে দলের সেরা জুটি। ভেরেইনা ফেরেন ৩৮ রান করে। এরপর মাঠে আসেন জেন স্মিথ। প্রোটিয়াদের হয়ে একাই লড়াই করেন তিনি। তাকে রেখেই ফেরেন ট্রিস্টান স্টাবস (২০)।

৭৯ রানে পাঁচ উইকেট হারানো দলটা দুই শ' পেরোয় জেন স্মিথের কল্যাণেই। ছোট ছোট জুটি করে দলকে টানেন তিনি। শেষ পর্যন্ত ৯৩ বলে ৯১ রান করে নবম ব্যাটার হিসেবে সাজঘরে ফেরেন তিনি। ২১৫ রানে অলআউট হয় প্রোটিয়ারা।

দুই আইরিশ পেসার গ্রাহাম হিউম ও ক্রেইগ ইয়াং নেন ৩টি করে উইকেট।


আরো সংবাদ



premium cement