০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

ভারতের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

- ছবি : সংগৃহীত

হার দিয়েই টি-টোয়েন্টি মিশন শুরু বাংলাদেশের। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতের কাছে পাত্তাই পায়নি টাইগাররা। বাংলাদেশ হেরেছে ৭ উইকেট হাতে রেখেই।

রোববার গোয়ালিয়রে টসে হেরে ব্যাট করতে নেমে তেমন সুবিধা করতে পারেনি বাংলাদেশ। লড়াই করার মতো পুঁজি আসেনি, ১৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে জমা হয় ১২৭ রান। জবাবে মাত্র ১১.৫ ওভারে মাত্র ৩ উইকেট খুইয়ে।

এদিন প্রথম ওভার থেকেই পতনের শুরু হয়। ০.৫ ওভারে দলীয় মাত্র ৫ রানে ফেরেন লিটন দাস। আকাশ দ্বীপের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। সেই ধাক্কা সামলে উঠার আগে পরের ওভারে এসে ফের উইকেট তুলে নেন আকাশ।

এবার তার শিকার প্রায় দেড় বছর পর ফেরা পারভেজ ইমন। প্রত্যাবর্তন রাঙাতে পারেননি সম্ভাবনাময় এই ব্যাটার। ৯ বলে ৮ করে আউট হন তিনি। পাওয়ার প্লের মাঝে অবশ্য আর কোনো উইকেট হারায়নি, আসে ৩৯ রান।

৬.৪ ওভারে তাওহীদ হৃদয় ফেরেন থিতু হয়েও। বরুণের শিকার হবার আগে ১৮ বল খেলে করেন মাত্র ১২ রান। পরের ওভারে আঘাত আনেন মায়াঙ্ক যাদব। অভিষিক্ত এই পেসারের প্রথম আন্তর্জাতিক উইকেট মাহমুদউল্লাহ রিয়াদ।

মাহমুদউল্লাহ ফেরেন ২ বলে মাত্র ১ রানে। ৭.২ ওভারে মাত্র ৪৩ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। পঞ্চম উইকেটের জন্যও অবশ্য স্বাগতিকদের অপেক্ষা করতে হয়নি। দশম ওভারে ৮ বলে ৮ করে আউট হন জাকের আলি।

তবুও ১০ ওভার শেষে ৫ উইকেটে ৬৪ রান আসে কেবল নাজমুল হোসেন শান্তর দৃঢ়তায়। বাংলাদেশ অধিনায়ক একপাশ আগলে ব্যাট করতে থাকেন। তবে তার দৌড়ও বড় হয়নি, ২৫ বলে ২৭ করে পড়েন ওয়াসিংটন সুন্দরের ফাঁদে।

রিশাদ হোসেন যে ব্যাট হাতেও ভালো করতে পারেন, তার ঝলক আগেই দেখা গিয়েছিল। আজও সম্ভাবনা ছিল। তবে ৫ বলে ১১ রানেই থামতে হয় তাকে। ১৩.৫ ওভারে ৯৩ রানে ৭ উইকেট হারায় টাইগাররা।

সেখান থেকে তাসকিনকে সাথে নিয়ে ছোট প্রতিরোধ গড়েন মেহেদী মিরাজ। ১৩ বলে ১২ রানে তাসকিন রান আউট হলে ভাঙে ২৩ রানের জুটি৷ শেষ দিকে মেহেদী মিরাক একাই টানেন দলকে। তার ৩২ বলে ৩৫* রান বড় সহায়তা করে ১২৭ পর্যন্ত পৌঁছুতে।

তিনটি করে উইকেট নেন বরুণ চক্রবর্তী ও আকাশ দ্বীপ।

জবাব দিতে নেমে ভারত শুরু থেকেই ছিল আগ্রাসী। তবে বাংলাদেশ প্রথম উইকেট পেয়ে যায় দ্বিতীয় ওভারেই, অভিষেক শর্মা ফেরেন ৭ বলে ১৬ করে রান আউট হয়ে। তবে সুর্য কুমার ও সাঞ্জু স্যামসন ধরে রাখেন গতি।

পরের ২০ বলে ৪০ রান তুলেন দুজনে। ১৪ বলে ২৯ রান করে মোস্তাফিজের শিকার হন সূর্য। সমান ২৯ রানে ফেরেন সাঞ্জুও। তার ১৯ বলের ইনিংস থামান মেহেদী মিরাজ। ৭.৫ ওভারে ৮০ রানে ৩ উইকেট হারায় ভারত।

স্বাগতিকরা বাকি পথ পাড়ি দেয় নিতিশ কুমার ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে। হার্দিক ছিলেন একটু বেশিই আগ্রাসী। তার ১৬ বলে ৩৯* রানের বিধ্বংসী ইনিংস মাত্র ১১.৫ ওভারে জয়েত দুয়ারে পৌঁছে দেয় ভারতকে। ১৬ রান করেন নিতিশ।

বল হাতে ২.৫ ওভারে ৪৪ রান দেন তাসকিন। নেই কোনো উইকেট। ৩ ওভারে ৩৬ রান দিয়ে ১ উইকেট মোস্তাফিজের।


আরো সংবাদ



premium cement