০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ব্যাটিং-ব্যর্থতায় ইংল্যান্ডের কাছে হার বাংলাদেশের

- ছবি : সংগৃহীত

ব্যাটিং-ব্যর্থতায় ইংল্যান্ডের কাছে হার মেনেছে বাংলাদেশের নারী দল। ১১৯ রানের দেয়া টার্গেট পার করতে পারেনি তারা। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে নিগাররা সংগ্রহ করে ৯৭ রান। ফলে হারতে হয়েছে ২১ রানের ব্যবধানে।

বাংলাদেশের ব্যাটিংয়ে প্রাথমিক ধাক্কাটা আসে পাওয়ার প্লেতে। ৬ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল মাত্র ২০ রান। তৃতীয় উইকেটে অধিনায়ক নিগার ও তিনে নামা সোবহানা মোশতারি কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। দু’জনের ৩৫ রানের জুটি ভাঙে নিগার রান আউট হলে। করে যান ২০ বলে ১৫ রান।

এর পর বাংলাদেশের রান যে এক শর কাছাকাছি গেছে, তার মূলে মোশতারির ৪৮ বলে ৪৪ রানের ইনিংস। তিনবার জীবন পাওয়া মোশতারি ৫ চারে সাজানো ইনিংসটি খেলে আউট হন ঊনিশতম ওভারে। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে মোশতারি ও নিগার ছাড়া আর কারও ইনিংস দুই অঙ্কের ঘরে যায়নি।

এর আগে ইংল্যান্ডের ইনিংসে বড় রান উঠেছে শুরু ও শেষের দিকে। প্রথমে ভালো শুরু এনে দেন দুই ওপেনার মাইয়া বুচিয়ের ও ড্যানি ওয়াট–হজ। তবে শুরুতে তাঁরা ছিলেন সতর্ক, প্রথম ৩ ওভারে ওঠে মাত্র ১৩ রান। পাওয়ারপ্লের পরের তিন ওভারে ৬টি চার মেরে রানটা পঞ্চাশের কাছাকাছি নিয়ে যান এই দুই ব্যাটারই। সপ্তম ওভারে বুচিয়েরকে মিড অনে নাহিদার ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন রাবেয়া। ১৮ বল খেলে ৩ চারে ২৩ রান করেন বুচিয়ের। পরের ওভারে ফাহিমা এলবিডব্লুর ফাঁদে ফেলেন ন্যাট স্কিভার–ব্রান্টকে।

দ্রুত দুই উইকেট হারানোর পর ইংল্যান্ড কিছুটা রয়েসয়ে খেলা শুরু করে। তবে ১২তম ওভারে রিতু মনি ইংল্যান্ড অধিনায়ক হিদার নাইটকে ও ১৩তম ওভারে নাহিদা ওপেনার ওয়াট–হজকে (৪০ বলে ৪১ রান) তুলে নিলে আবার খেই হারায় ইংল্যান্ড। ৭ থেকে ১৫-এই আট ওভারে তারা ৪ উইকেটে তোলে মাত্র ৪০ রান। সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপের পর ইনিংসের মাঝের ওভারে এটি ইংলিশদের সর্বনিম্ন সংগ্রহ।

১৮ ওভার শেষে ইংল্যান্ডের রান ছিল ৫ উইকেটে ৯৮। তবে শেষ ২ ওভারে দুই উইকেট হারালেও ২১ রান যোগ করে ফেলে আইসিসি র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানধারী দলটি। এর মধ্যে রিতুর শেষ ওভারে একটি ছয়ও মারেন সোফি এক্লেসটোন। বাংলাদেশের বোলারদের মধ্যে দুটি করে উইকেট নেন রিতু, নাহিদা ও ফাহিমা। তবে সবচেয়ে ভালো ইকোনমি রাখেন ৪ ওভারে ১৫ রান দিয়ে ১ উইকেট নেয়া লেগ স্পিনার রাবেয়া।

‘বি’ গ্রুপে বাংলাদেশ দলের পরের ম্যাচ ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। গ্রুপে শেষ ম্যাচের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। আজ ইংল্যান্ডের কাছে হারার আগে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়েছিলেন নিগাররা।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ২০ ওভারে ১১৮/৭ (ওয়াট–হজ ৪১, বুচিয়ের ২৩, জোনস ১২*; ফাহিমা ২/১৮, রিতু ২/২৪, নাহিদা ২/৩২)।

বাংলাদেশ: ২০ ওভারে ৯৭/৭ (মোশতারি ৪৪, নিগার ১৫; স্মিথ ২/১১, ডিন ২/২২)।

ফল: ইংল্যান্ড ২১ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ড্যানি ওয়াট–হজ।

 


আরো সংবাদ



premium cement