০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ আর কতদিন?

মাহমুদউল্লাহ রিয়াদ - ছবি : সংগৃহীত

বয়সের ভারে নেই সেই আগের ক্ষিপ্রতা, গোটা একটা দেশের ভার বইতে বইতে যেন ক্লান্ত দেহ। ব্যাটটাও যেন আর কথা শুনতে চায় না। ৩৮ বছর বয়সী মাহমুদউল্লাহ রিয়াদ কি তবে ফুরিয়ে গেছেন?

শুক্রবার সংবাদ সম্মেলনে উঠা প্রশ্নটা অবশ্য অধিনায়ক নাজমুল হোসেন শান্ত পাশ কাটিয়ে গেছেন চতুরভাবে। তবে অস্বীকার করার সুযোগ নেই সত্যটা। মাহমুদউল্লাহ না ফুরালেও খানিকটা যে মিটিয়ে গেছেন, তা নিশ্চিত।

যার প্রমাণ শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ৭ ম্যাচে ১৫ গড়ে রান ৯৫, স্ট্রাইকরেট তারও কম, মোটে ৯৪! এমন স্পষ্ট ব্যর্থতার পরেও কিনা মাহমুদউল্লাহ রিয়াদ আছেন ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলে। ফলে প্রশ্ন উঠছে কেন তিনি দলে?

তুলনামূলক ভালো খেলা সাকিব আল হাসানও টি-টোয়েন্টিকে বিদায় বলে দিয়েছেন। পথ খুলে দিয়েছেন নতুনদের। আবার এই সিরিজ দিয়ে বাংলাদেশ দল ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে যাচ্ছে, যার আয়োজক ভারত।

এমতাবস্থায় মাহমুদউল্লাহর দলে থাকা নিয়ে প্রশ্ন উঠাই স্বাভাবিক। যদিও শান্ত বল ঠেলে দিয়েছেন নির্বাচকদের উপর। বলেন, রিয়াদ ভাইয়ের জন্য এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় (অবসর প্রসঙ্গে) অবশ্যই নির্বাচক ও বোর্ডের সাথে তার একটা আলোচনা হবেই।’

ভারত সিরিজই মাহমুদউল্লাহর শেষ সিরিজ হতে যাচ্ছে কি না, এ ব্যাপারেও খোলাসা করেননি শান্ত। বলেন, ‘এখন পর্যন্ত এ ব্যাপারে আমরা কোনো আলোচনায় যাইনি। কিন্তু হয়তো সামনের দিকে হবে। এখন এই আলোচনায় যেতেও চাই না, কারণ, সিরিজ শুরু হচ্ছে।’

গুঞ্জন আছে, মাহমুদউল্লাহ দলে থাকায় সুযোগ মেলেনি শামীম হোসেন পাটোয়ারির। অথচ এইচপির হয়ে অস্ট্রেলিয়া সফরে বেশ কয়েকটি ভালো ইনিংস খেলেছিলেন শামীম। এমনকি ভারত সফরের আগে প্রস্তুতি ম্যাচেও ভালো করেন তিনি।

এই প্রসঙ্গে শান্ত দেন বুদ্ধিমত্তার পরিচয়। স্পষ্টভাবে আলাদা করেন দু'জনের ভূমিকা। বলেন, ‘ভাই কার সাথে কার তুলনা করছেন? রিয়াদ ভাই এত বছর ধরে বাংলাদেশ দলকে সার্ভিস দিচ্ছেন, ভালো করেছেন, অনেক ম্যাচ জিতিয়েছেন।’

‘শামীম তরুণ, খুবই ভালো করছে। ফলে এই জায়গায় এখনই তুলনায় যেতে চাই না। শামীম যখনই সুযোগ পাবে বাংলাদেশ দলকে ভালোভাবে সার্ভিস দিবে', যোগ করেন শান্ত।

উল্লেখ্য, আগামীকাল ৬ অক্টোবর প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। গোয়ালিয়রে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।


আরো সংবাদ



premium cement
বকশীগঞ্জে গলায় ফাঁস দিয়ে গৃহবধূর আত্মহত্যা শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি : ৩ জনের মৃত্যু, উদ্ধারে নেমেছে সেনাবাহিনী যুক্তরাষ্ট্রে মুসলিম গোষ্ঠীগুলোর অভিযোগ, মধ্যপ্রাচ্য নিয়ে হ্যারিসের কর্মকাণ্ড থেকে তাদের বাদ দেয়া হয়েছে পাথরঘাটায় ছাত্রদলের ২ গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া চট্টগ্রাম বন্দরে আবারো তেলবাহী জাহাজে আগুন, নিহত ১ চিকিৎসক থেকে রাজনীতিবিদ, রাষ্ট্রপতি : বদরুদ্দোজা চৌধুরীর জীবন কেমন ছিল এবার সেমিফাইনাল লক্ষ্য বাংলাদেশের, হারাতে চায় ইংলিশদের বৃষ্টি থাকতে পারে আরো ৭ দিন অধিনায়কত্ব পেলেন সাকিব আল হাসান টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ আর কতদিন? ইরানের হিটলিস্টে প্রথমেই নেতানিয়াহু!

সকল