০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জিতল বাংলাদেশের মেয়েরা

স্কটল্যান্ডকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ - ছবি : সংগৃহীত

জয় দিয়েই বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ। আসরের উদ্বোধনী ম্যাচেই পেয়েছে বহুল কাঙ্খিত জয়ের দেখা। তাতে ফুরিয়েছে এক দশকের অপেক্ষা। ২০১৪ সালের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম কোনো ম্যাচ জিতল বাংলাদেশ।

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বাধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ।

শারজায় টসে জিতে আগে ব্যাট করতে নেমে তেমন একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ৭ উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহ করে টাইগ্রেসরা। জবাবে স্কটল্যান্ড আটকে যায় মাত্র ১০৩ রানে।

ব্যাটিংয়ে নামা দলকে ভালো শুরু এনে দিতে পারেননি মুর্শিদা খাতুন। উদ্বোধনী জুটি থেকে যোগ করতে পারেন মোটে ২৬ রান। মুর্শিদা আউট হন ১২ রানে। তবে সাথি রানি আর সুবহানা মোস্তারি মিলে পথ দেখান দলকে।

দু’জনের জুটিতে আসে ৪২ রান। দু'জনেই ফেরেন থিতু হয়ে। ১১.৫ ওভারে সাথি ফেরেন ৩২ বলে ২৯ রানে৷ পরের ওভারেই ০ রানে রাব আউট হন তাজ নাহার৷ দ্রুত জোড়া উইকেট হারানোর ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ।

মোস্তারি ৩৮ বলে ৩৬ করে ফিরলে দাঁড়াতে পারেনি আর কেউ। অধিনায়ক নিগার সুলতানার ১৮ বলে ১৮ ও ফাহিমা খাতুনের ৫ বলে ১০* রান কেবল বলার মতো স্কোর। ৩ উইকেট নেন সাস্কিয়া হর্লে।

জবাবে স্কটল্যান্ড আটকে যায় এক শ' পেরিয়েই। এই ম্যাচে স্কটল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলেছেন জেনিফার ব্রাইস। সমাবন ১১ রান করে করেছেন অধিনায়ক ক্যাথরিন ব্রাইস ও অ্যালিসা লিস্টার।

দলটির আর কোনো ব্যাটারই বলার মতো কিছু করতে পারেননি, পারেননি দুই অঙ্কে পৌঁছাতে। বাংলাদেশের হয়ে ২টি উইকেট নিয়েছেন রিতু মনি। আর একটি করে উইকেট গেছে মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খানের ঝুলিতে।

১ উইকেট নিয়ে তৃতীয় বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন নাহিদা। তার আগে কেবল সাকিব আল হাসান ও মোস্তাফিজই পেয়েছেন এই কীর্তির দেখা।

এদিকে নিজের শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটা জয় দিয়েই রাঙিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি।


‘বি’ গ্রুপে বাংলাদেশের অপর প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে নিগার সুলতানা অ্যান্ড কোং।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ১১৯/৭ (নিগার ৩৬, সাথী ২৯; হর্লি ৩/১৩)।

স্কটল্যান্ড: ১০৩/৭ (সারাহ ব্রাইস ৪৯*, ক্যাথরিন ১১, আইলসা লিস্টার ১১; রিতু ২/১৫, মারুফা ১/১৭, নাহিদা ১/১৯)।

ম্যান অব দ্য ম্যাচ: রিতু মনি


আরো সংবাদ



premium cement