০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফিক্সিং ইস্যুতে নিষিদ্ধ হলেন প্রবীণ জয়াবিক্রমা

জয়াবিক্রমা - ছবি - ইন্টারনেট

দুর্নীতিবিরোধী নীতিমালা ভাঙায় বড় শাস্তির মুখোমুখি হয়েছেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার প্রবিন জয়াবিক্রমা। তার বিরুদ্ধে ফিক্সিংয়ে প্রস্তাব লুকানোর অভিযোগ আইসিসির।

গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি। শাস্তি হিসেবে সব ধরনের ক্রিকেট থেকে তাকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই স্পিনার দুর্নীতিবিরোধী ২.৪.৭ ধারা ভাঙার কথা স্বীকার করেছেন। ধারাটি হলো ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে আইসিসিকে জানাতে ব্যর্থ হওয়া, তদন্তের স্বার্থে প্রয়োজনীয় নথিপত্র গোপন, টেম্পারিং ও ধ্বংস করার।

মূলত আন্তর্জাতিক ক্রিকেটে ও লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করার সাথে আরেকজন খেলোয়াড়কে প্রস্তাব দেয়ার অভিযোগ ছিল জয়াবিক্রমার বিরুদ্ধে। একইসাথে ফিক্সিং-বিষয়ক কথোপকথন মুছে ফেলার অভিযোগও ছিল।

এসব কারণে গত আগস্টে জয়াবিক্রমার বিপক্ষে দুর্নীতির অভিযোগ আনে আইসিসি। তার বিরুদ্ধে দু’টি ধারা ভঙ্গের অভিযোগ এনেছিল আইসিসির দুর্নীতি বিরোধী বিভাগ। সেগুলো প্রমাণিত হওয়ার পর এই শাস্তি দিলো আইসিসি।

লঙ্কান এই স্পিনারের মোট শাস্তি এক বছর হলেও শেষ ছয় মাস স্থগিত করা হয়েছে। অর্থাৎ প্রথম ছয় মাস শাস্তি চলাকালীন সময়ে নতুন কোনো অপরাধ না করলে বাকি ছয় মাস শাস্তি ভোগ করতে হবে না এই স্পিনারকে।

২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে পাল্লেকেলে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জয়াবিক্রমার। শ্রীলঙ্কার হয়ে তিন সংস্করণেই ৫টি ম্যাচ খেলা এই স্পিনার নেন ৩২টি উইকেট। লঙ্কানদের ২০২২ এশিয়া কাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি।


আরো সংবাদ



premium cement