০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিবের পথে মিরাজ

মেহেদী মিরাজ - ফাইল ছবি

সাকিব আল হাসানের বিকল্প হিসেবে এখন নাগাদ অনেকের নামে এলেও মেহেদী মিরাজের মতো করে জোর দাবি জানাতে পারেনি আর কেউ। সময়ের সাথে সাথে নিজেকে প্রস্তুত করেছেন তিনি। এবার স্বীকৃতিও মিললো তার প্রচেষ্টার।

সাদা পোশাকে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বড় লাফ মেহেদি হাসান মিরাজের। ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি। দুই ধাপ এগিয়ে আছেন সেরা পাঁচে। যেখানে তার রেটিং পয়েন্ট ২৭২।

এদিকে একসময় র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানকে নিজের ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে ফেলা সাকিব আল হাসান আছেন ৩ নম্বরে। যদি সত্যিই কানপুরে সাকিব তার শেষ টেস্ট খেলে থাকেন, তবে ২৮৫ রেটিং নিয়ে তিনে থেকেই বিদায় নেবেন তিনি।

মিরাজের উন্নতি হলেও অবশ্য ভারত সিরিজটা ভালো যায়নি তার। বিশেষ করে ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি। প্রথম টেস্টে চেন্নাই ইনিংস মিলে মাত্র ৩৫ রান করেছিলেন মিরাজ। কানপুরে ডানহাতি ব্যাটার করতে পেরেছিলেন ২৯ রান।

ব্যাটিংয়ে সফল হতে না পারলেও বল হাতে ডানহাতি অফ স্পিনার উইকেট পেয়েছেন বটে। প্রথম টেস্টে দুই ইনিংসে ৩ উইকেট নেয়া মিরাজ কানপুরে উইকেট পেয়েছিলেন ৬টি। মূলত বল হাতের পারফরম্যান্সই তাকে অলরাউন্ড র‍্যাঙ্কিংয়ে এগিয়ে দিয়েছে।

বোলিং র‍্যাঙ্কিংয়েও এগিয়েছেন মেহেদী মিরাজ। চার ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন তিনি। আর ব্যাট হাতে মিরাজের অবস্থান ৭০ নম্বরে।

বাংলাদেশের অন্য ব্যাটারদের মাঝে এক ধাপ পিছিয়ে ২৪তম স্থানে আছেন মুশফিকুর রহিম। ভারতের বিপক্ষে ভালো করতে না পারায় লিটন দাস ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৭ নম্বরে। তবে ১৬ ধাপ এগিয়ে ৪২তম স্থানে উঠে এসেছেন মুমিনুল হক।


আরো সংবাদ



premium cement