০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়লেন বাবর আজম

বাবর আজম - ছবি : সংগৃহীত

লাগাতার ব্যর্থতার জেরে ফের পাকিস্তান ক্রিকেটের অধিনায়ক পদ ছাড়লেন বাবর আজম। এর আগে ২০২৩ বিশ্বকাপে ব্যর্থতার পর অধিনায়কত্ব ছেড়েছিলেন পাকিস্তানের পাকিস্তান ক্রিকেটের এই সুপারস্টার। পরে ফের সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক করা হয় তাকে। মঙ্গলবার গভীর রাতে ফের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন তিনি।

তিনি বলেন, 'এই দলকে নেতৃত্ব দেয়া সম্মানের বিষয়। কিন্তু এখন সময় পদত্যাগ করার এবং আমার খেলার ভূমিকায় নজর দেয়ার।'

তিনি বলেন, অধিনায়কত্ব 'একটি অনুপ্রেরণাদায়ক অভিজ্ঞতা। কিন্তু এটি তার ওপর অনেক চাপ সৃষ্টি করেছিল।'

বাবর এক সময় পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক ছিলেন। কিন্তু ২০২৩ বিশ্বকাপের পর সড়ে দাঁড়ান। তাকে সরিয়ে সাদা বলের ক্রিকেটে ক্যাপ্টেন করা হয়েছিল শাহিন আফ্রিদিকে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফের পুরনো পদে ফিরিয়ে আনা হয় বাবরকে। যা নিয়ে টিমের মধ্যেই অশান্তি বেঁধেছিল। আবার টেস্ট ক্রিকেটে দায়িত্ব দেয়া হয়েছিল শান মাসুদকে। তিনি আবার পাঁচটা টেস্টে নেতৃত্ব দিয়ে পাঁচটাই হেরেছেন। সদ্য বাংলাদেশের কাছে জোড়া টেস্ট হেরেছে পাকিস্তান। তাও আবার ঘরের মাঠে। বাবর নিজে চূড়ান্ত হতাশ করেছেন ওই সিরিজে। তার পরই ফের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত।

মঙ্গলবার সোশাল মিডিয়ায় পাকিস্তান ক্রিকেটের মহাতারকা জানালেন, 'আমি পিসবিকে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি। পাকিস্তান ক্রিকেট দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ। অধিনায়কত্ব বিরাট সম্মান। কিন্তু একই সঙ্গে চাপও বাড়িয়ে দেয়। আমি এবার নিজের পারফরম্যান্সে মনোযোগ দিতে চাই। নিজের ব্যাটিং উপভোগ করতে চাই। পরিবারের সাথে ভালো সময় কাটাতে চাই।'

আসলে পাকিস্তান ক্রিকেটে এই মুহূর্তে ভয়াবহ বিশৃঙ্খলা চলছে। বাবর নিজেকে সেই বিশঙ্খলা থেকে সরিয়ে নিলেন। সাদা বলের ক্রিকেটে নতুন নেতা হতে পারেন বাবরের ঘনিষ্ঠ বন্ধু মোহম্মদ রিজওয়ান।


আরো সংবাদ



premium cement