০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় কানপুর

শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় কানপুর - ছবি : সংগৃহীত

প্রথম তিন দিনে খেলা হয় মাত্র ৩৫ ওভার। এরপর টানা দুই দিন তো মাঠেই নামতে পারেনি ক্রিকেটাররা। তবুও জমে উঠেছে কানপুর টেস্ট। চতুর্থ দিনে মাঠে খেলা ফিরতেই ছড়াতে শুরু করেছে রোমাঞ্চ।

আজ (মঙ্গলবার) মাঠে গড়াচ্ছে কানপুর টেস্টের শেষদিনের খেলা। যেখানে খুব একটা ভালো নেই টাইগাররা। মাত্র ২৬ রানে জোড়া উইকেট হারানো বাংলাদেশ আছে আটকে আছে কঠিন সমীকরণে।

অবস্থা বিবেচনায় কানপুর টেস্টের ফল নির্ভর করছে বাংলাদেশের উপর। সাকিব-মুশফিকরা নিজ হাতেই লিখবেন ম্যাচের ভাগ্য। যেখানে জয়ের সম্ভাবনা খুবই কম, বলা যায় কল্পনা। তবে হেরে যাবার শঙ্কা আছে খুব ভালো করেই।

অর্থাৎ শেষদিনে বাংলাদেশ তাদের ইনিংস কতটা টানতে পারে, সেটা দেখতে হবে। অন্তত প্রথম দুই সেশন বা তার চেয়ে বেশি সময় টিকে থাকতে হবে ব্যাট হাতে। তবে চতুর্থ দিনেই জোড়া উইকেট হারানো বাংলাদেশের জন্য যা বেশ কঠিন।

এর আগে প্রথম ইনিংসে মাত্র ২৩৩ রানে অল আউট হয় বাংলাদেশ। তবে ভারতকেও বেশিদূর যেতে দেননি সাকিব-মিরাজরা। ২৮৫ রানে আটকে যায় তারা। লিড নেয় ৫২ রানের।

সেই লিড ভাঙতে গিয়ে চতুর্থ দিন শেষ হবার আগে ২ উইকেট হারিয়ে ২৬ রান পর্যন্ত তুলতে পারে বাংলাদেশ। এখনো লিড ভাঙতেই চাই ২৬ রান। এরপর শুরু হবে ভারতকে নতুন লক্ষ্য দেয়া।

ভারত অল্প সময় এবং বড় লক্ষ্য পেলেও তারা যে জয়ের জন্যই ব্যাট করবে, সেটা নিয়ে সন্দেহ নেই। সে ক্ষেত্রে মাটি কামড়ে পড়ে থাকা ছাড়া আর কি বা উপায় আছে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে ম্যাচ বাঁচাতে পারবে কি বাংলাদেশ?

চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে এসে মেহেদী মিরাজ দিয়ে গেছেন সেই প্রশ্নের উত্তর। বলেন, ‘আমরা চেষ্টা করব, আমাদের ব্যাটসম্যান যারা আছেন, কালকের দিনে (আজ) যেন আমরা দীর্ঘ সময় ব্যাটিং করতে পারি।’

‘যদিও তা চ্যালেঞ্জিং হবে। কিন্তু আমরা যদি টপ অর্ডার থেকে ভালো একটি জুটি গড়তে পারি, দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারি, অবশ্যই আমাদের জন্য ইতিবাচক কিছু হবে।’

ইতিবাচক কিছু যে জয় নয়, বরং বাংলাদেশের লক্ষ্য যে ড্র তা বলা যায় নিশ্চিতভাবেই। মিরাজও বলেছেন তেমনটাই। ‘জেতার জন্য খেলতে গেলে তো আরো সময় দরকার।’

‘মাত্র এক দিন সময় আছে। আমরা ব্যাটিং করে টার্গেট দেব, এরপর আবার ওদের ১০ উইকেট নিতে হবে, এটা অনেক পরের ব্যাপার। আমাদের জন্য জেতার চিন্তা না করে আগে নিজেদের নিরাপদ করাটা বেশি গুরুত্বপূর্ণ।’

এই ম্যাচের ভাগ্যের উপর নির্ভর করছে বলা যায় সিরিজের ভাগ্যও। প্রথম টেস্টে হেরে যাওয়ায় কানপুরে হার এড়াতেই হবে টাইগারদের। অন্যথায় ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ পাবে সাকিব-শান্তরা।


আরো সংবাদ



premium cement
দিরাইয়ে মৎস্যজীবী আব্দুন নুরের খুনীদের গ্রেফতার ও ফাঁসির দাবি এলাকাবাসীর কানপুরে জয়ের জন্য ভারতের প্রয়োজন ৯৫ রান সাংবাদিক হাসান মাহমুদ হত্যা মামলায় সাবেক পাটমন্ত্রী গ্রেফতার বিএনপির প্রার্থী ডা. শাহাদাতকে চসিকের মেয়র ঘোষণা জাহাজে ৩ জনের মৃত্যু : বিস্ফোরণের কারণ জানা গেল বাংলাদেশে বেসামরিক নাগরিক হত্যার পূর্ণাঙ্গ তদন্ত চায় যুক্তরাষ্ট্র সাবেক স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর গ্রেফতার একের পর এক উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ সাবেক সংসদ সদস্য জ্যাকব গ্রেফতার ২৪ ঘণ্টা ধরে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে রেখেছে শ্রমিকরা সুনামগঞ্জে আশ্রয়ন প্রকল্পের ঘরে আগুনে ৬ জনের মৃত্যু

সকল