০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

তবে কি কানপুরেই ইতি ঘটছে সাকিব আল হাসানের?

তবে কি কানপুরেই ইতি ঘটছে সাকিব আল হাসানের? - ছবি : সংগৃহীত

আজই কি তবে সাদা পোশাকে শেষবার মাঠে নামছেন সাকিব আল হাসান? ইতি ঘটে যাচ্ছে তার টেস্ট অধ্যায়ের। আনুষ্ঠানিক উত্তর না থাকলেও ঘটনাপ্রবাহ সেই কথাই বলছে। কানপুরেই সমাধি হচ্ছে তার অভিজাত ক্যারিয়ারের।

আজ (মঙ্গলবার) মাঠে গড়াচ্ছে কানপুর টেস্টের পঞ্চম ও শেষ দিন। রোমাঞ্চকর শেষ দিনে মাঠের খেলায় হতে চলেছে অনেক কিছুই। তনে সব ছাপিয়ে আকর্ষণ এখন সাকিবকে নিয়ে। প্রশ্ন উঠেছে আজই কি সাদা পোশাকে শেষবার তবে?

ঘরের মাঠে শেষ টেস্ট খেলার স্বপ্ন হয়তো স্বপ্নই থেকে যাচ্ছে সাকিব আল হাসানের। নিরাপত্তা ইস্যুতে হয়তো ঘরে ফেরা হচ্ছে না তার। রাজনীতির মায়াজালে ফেঁসে নিজের দেশও হয়েছে তার ভয়ের কারণ। আনুষ্ঠানিকভাবে চেয়েছেন নিরাপত্তা।

কানপুর টেস্টের আগের দিনের সংবাদ সম্মেলনে এসে সাকিব টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেও ছোট্ট একটি পাদটীকা রেখেছিলেন। বলেব, ক্যারিয়ারের শেষ টেস্ট তিনি খেলতে চান দেশের মাটিতে।

তবে তার জন্য বেঁধে দেন একটা শর্ত। তিনি যে দেশে আসবেন ও দেশ থেকে আবার বিদেশে যাবেন, এই গোটা প্রক্রিয়ার নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি নির্বিঘ্নে দেশ ছেড়ে যাওয়ার নিশ্চয়তা তাকে দিতে হবে বিসিবি ও সরকার থেকে।

তবে বিষয়টা নিয়ে যে বিসিবি’র কিছু করার নেই, তা সেইদিনই বলে দেন সভাপতি ফারুক আহমেদ। স্পষ্টই বলেছেন, সাকিবের নিরাপত্তার দায়িত্ব বিসিবি নেবে না। খেলার বাইরে সাকিবের নিরাপত্তার ব্যাপারটি সরকারের কর্তব্য।

তবে সরকার থেকে মেলেনি এখনো সবুজ সংকেত। রাজনীতিবিদ সাকিবকে নিরাপত্তা দিতে অনিচ্ছুক ক্রীড়া মন্ত্রণালয়। এই নিয়ে দিন দুয়েক আগে মুখ খুলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ।

বলেন, ‘খেলোয়াড় সাকিবের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করাই আছে। তবে ফ্যাসিস্ট সরকারের সংসদ সদস্য সাকিব আল হাসানের বিপক্ষে জনমনে তৈরি হওয়া ক্রোধের বিপরীতে নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা চাওয়া অবান্তর।’

তার এই বক্তব্যের পরই অনেকটা নিশ্চিত হয়ে গেছে সাকিবের ভাগ্য। তবে আসেনি আনুষ্ঠানিক কোনো সমাধান। সাকিব কিংবা বিসিবি, কেউ পরিষ্কার করেনি নিজেদের অবস্থান। তবে সবকিছু বিবেচনায় তার থেমে যাওয়াটাই নিশ্চিত।

বাংলাদেশী এই কিংবদন্তীর বিদায় নিয়ে ধোঁয়াশা থাকায় বিদায়ী সংবর্ধনা আয়োজন করতে পারছে না বিসিসিআই। তবে সাকিব অবসরের বিষয়টি নিশ্চিত করলে ভারত যে সংবর্ধনা দিতে প্রস্তুত, তা বলেছেন ভারতীয় ক্রিকেটের সহ-সভাপতি রাজিব শুক্লা।

সাকিব যদি আর কিছু না জানান, তবে অনেকটা আড়াল থেকেই শেষ হতে যাচ্ছে সাকিবের টেস্ট ক্যারিয়ার। যেই ভারতের বিপক্ষে ২০০৭ সালের চট্টগ্রামে অভিষেক হয় সাকিবের, সেই ভারতের সাথেই খেলে বলে দেবেন বিদায়।


আরো সংবাদ



premium cement

সকল