৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় কানপুর টেস্ট

শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় কানপুর টেস্ট - ছবি : সংগৃহীত

রোমাঞ্চ ছড়াতে শুরু করেছে কানপুর টেস্ট। প্রথম তিন দিনের প্রায় পুরো সময় বৃষ্টিতে ভেস্তে গেলেও উত্তেজনা কমছে না ম্যাচটার। কঠিন সমীকরণের দিকে হাঁটছে খেলা। হতে পারে যেকোনো কিছুই। তবে একটু বেশিই চাপে আছে বাংলাদেশ।

টানা দু'দিনের খেলা বৃষ্টিতে ভণ্ডুল হয়ে যাবার পর আজ চতুর্থ দিনে এসে আবারো মাঠে গড়ায় কানপুর টেস্ট। প্রথম দিন ৩৫ ওভারে থমকে যাওয়া খেলা পুনরায় চালু হয়। ৩ উইকেটে ১০৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ।

তবে এদিন আর ইনিংস বেশি দূর টানতে পারেনি৷ ৭৪.২ ওভারে ২৩৩ রানে শেষ হয় লড়াই। জবাবে ভালো শুরু করলেও বেশিদূর যেতে পারেনি ভারত৷ সাকিব-মিরাজের ঘূর্ণিতে ২৮৫ রানে ৯ উইকেট হারালে ইনিংস ঘোষণা করে তারা। পায় ৫২ রানের লিড।

সেই লিড ভাঙতে গিয়ে বিপদে আছে বাংলাদেশ। শেষ বিকেলে ফের ব্যাট করতে নেমে ২৬ রানেই হারিয়েছে ২ উইকেট। আশ্বিন প্রথমে জাকির হাসানকে (১০) ফেরানোর পর ফিরিয়েছেন হাসান মাহমুদকেও (৪)। লিড ভাঙতে এখনো ২৬ রান চাই সাকিব-শান্তদের।

ব্যাট হাতে দিনের শুরুটা করেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। মুমিনুল তুলে নেন দেশের বাহিরে নিজের আরাধ্য শতক। সব মিলিয়ে দ্বিতীয় হলেও যা ভারতের মাটিতে প্রথম। সাদা পোষাকে ১৩তম শতক ছোঁয়ার দিনে মুমিনুল অপরাজিত থাকেন ১৯৪ বলে ১০৭ রানে।

মুমিনুলের এমন শতকে মান বাঁচায় বাংলাদেশ। দলের সংগ্রহ দুই শ' পেরোয়। অন্যথায় কানপুরে আজ দাঁড়াতে পারেনি আর কেউ। মেহেদি মিরাজের ২০ রান সর্বোচ্চ।প্রথম দিনে অবশ্য ৩১ রান করেন নাজমুল শান্ত, ২৪ রান আসে সাদমানের ব্যাটে।

সোমবার দিনের শুরুতেই ফেরেন মুশফিক। অভিজ্ঞ এই ব্যাটার ফেরেন ১১ রান করে৷ ছয়ে নেমে লিটন দাসও থিতু হতে পারেননি, ১৩ রান করেন তিনি৷ ক্যারিয়ারের সম্ভাব্য শেষ টেস্ট খেলতে নামা সাকিবও (৯) পারেননি স্মরণীয় কিছু করতে।

এরপর মেহেদী মিরাজের খানিকটা প্রতিরোধে দু'শ' পাড়ি দেয় সংগ্রহ। মুমিনুলের সাথে ৫৪ রানের জুটিতে দলকে টানেন তিনি। বুমরাহ ৩ ও সিরাজ, আশ্বিন ও আকাশ দ্বীপ নেন জোড়া উইকেট।

জবাব দিতে নেমে প্রথম ইনিংসে রীতিমতো তাণ্ডব শুরু করে ভারত৷ টেস্ট ম্যাচে টি-টোয়েন্টি বানিয়ে চড়াও হন টাইগার বোলারদের উপর৷ জোড়া ছক্কা হাঁকিয়ে ইনিংসের শুরু করেন রোহিত। উদ্বোধনী জুটিতে যশস্বী জয়সাওয়ালের সাথে তুলেন ৩.৫ ওভারে ৫৫ রান।

১১ বলে ২৩ রান করে মিরাজের শিকার হয়ে ফেরেন রোহিত শর্মা। তবে তাতেও আক্রমণ কমেনি ভারতের।জয়সাওয়াল ও গিল মিলে পরের ৬৩ বলে যোগ করেন ৭২ রান। ৫১ বলে ৭২ রান করা জয়সাওয়ালকে থামান হাসান মাহমুদ।

১২৭ রানে ২ উইকেট হারানো ভারত পরের দুই উইকেট হারায় দ্রুত। শুভমান গিল (৩৯) ও রিশাভ পান্তকে ফেরান সাকিব আল হাসান। তবে বিরাট কোহলি ও লোকেশ রাহুল জুটি ক্রমশ ভয়ংকর হয়ে উঠে। ৫৯ বলে যোগ হয় ৮৭ রান।

কোহলিকে ফিরিয়ে এই জুটিও ভাঙেন সাকিব। ৩৫ বলে ৪৭ রানে ফেরেন তিনি। এরপর রবিচন্দ্রন আশ্বিনকেও ফেরান সাকিব। ৪ উইকেট নিয়ে নিজের সম্ভাব্য শেষ টেস্টটা রাঙাতে চেষ্টা করেছেন বলেই বলা যায়।

এদিকে ৪ উইকেট নেন মেহেদী মিরাজও৷ ৪৩ বলে ৬৮ রান করা লোকেশ রাহুলের পাশাপাশি জাদেযা ও আকাশকেও ফেরান তিনি। ৯ উইকেট হারালে ইনিংস ঘোষণা করে ভারত।


আরো সংবাদ



premium cement