২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

তৃতীয় দিনে দু’টি বড় জুটি চান বাংলাদেশ অধিনায়ক

তৃতীয় দিনে দু’টি বড় জুটি চান বাংলাদেশ অধিনায়ক - সংগৃহীত

কানপুর টেস্টে বৃষ্টি শঙ্কা আগেই ছিল। প্রথম দু’দিনের খেলায় যে বাধা হবে প্রকৃতি, পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস। হয়েছেও তাই, প্রথম দিন খেলা মাঠে গড়ালেও বৃষ্টির পেটেই যায় বেশিভাগ সময়। আর দ্বিতীয় দিন তো খেলা মাঠেই গড়ায়নি।

প্রথম দিনের খেলা শেষ হয়েছে নির্ধারিত সময়ের অনেক আগে। বৈরী আবহাওয়ায় খেলা হয়েছে নির্ধারিত সময়ের এক তৃতীয়াংশ থেকে একটু বেশি সময়। ওভারের হিসাবে যা মাত্র ৩৫ ওভার।

দ্বিতীয় দিনে শনিবার সাকিব-রোহিতরা মাঠে আসেন ঠিকই, তবে মাঠে নামা আর হয়নি। দ্রুতই ফিরে যান হোটেলে। সেখানে বসেই দিন কাটিয়েছেন বৃষ্টি বিলাসে। মাঠে না নামায় সেই ৩৫ ওভারেই আটকে আছে খেলা।

তবে শুক্রবার যতটা সময় খেলা হয়েছে, খুব একটা ভালো অবস্থানে নেই বাংলাদেশ। দিনের খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১০৭ রান তুলতে পারে টাইগাররা। জাকির, সাদমানের সাথে হারিয়েছে অধিনায়ক শান্তর উইকেটও।

তবে আশার আলো হয়ে মুমিনুল হক এখনো আছেন মাঠে, সাথে আছেন মুশফিক। মুমিনুল ৪০ ও মুশফিক ৬ রান নিয়ে আজ রোববার তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

নতুন দিনে তাই তাদের দিকেই তাকিয়ে থাকবে সমর্থকেরা। দিনের শুরুতে ভালো একটা ভীত সবার চাওয়া।

বাংলাদেশের জন্য এই টেস্টটা অনেক গুরুত্বপূর্ণ। প্রথমত সিরিজের প্রথম ম্যাচে চেন্নাই টেস্টে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই। যে করেই হোক জিততে হবে এই ম্যাচ। ড্র করলেও অবশ্য হবে ইতিহাস।

অন্যদিকে বৃহস্পতিবার হঠাৎ সাকিব আল হাসান অবসরে যাওয়ার ঘোষণা দেয়ায় এই ম্যাচটা হতে পারে তার শেষ টেস্ট। যদিও সাকিব চান দেশের মাটিতে আরো একটা টেস্ট খেলতে। তবে সেটা কতটা সম্ভব, তা এখনো নিশ্চিত নয়।

আর যদি তাই হয়, তবে কানপুর টেস্টই হতে যাচ্ছে সাকিবের ক্যারিয়ারের শেষ টেস্ট। তা না হলেও অন্তত বিদেশের মাটিতে যে শেষবার সাদা পোশাকে মাঠে নামছেন সাকিব, তা তো নিঃসন্দেহে।

ফলে সাকিবকে বিদায় বেলায় স্মরণীয় একটা জয় উপহার দিতে মুখিয়ে থাকবেন মুশফিকরা। যদিও তা মোটেও সহজ হবে না। ভারতের মাটিতে ভারতকে হারানো, সে তো অনেক বড় স্বপ্নের কথা। তবুও সেই অসাধ্য সাধন করতে চাইবে বাংলাদেশ।

যেখানে বড় অবদান রাখবে প্রথম ইনিংসে। যেখানে বাংলাদেশ ভালো কিছু করতে চায়। খেলা শুরুর আগে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান নিজেই বলে গেছেন সেই কথা। দিয়েছেন ভালো করার রূপরেখাও।

সাকিব বলেন, ‘আমরা যদি (কানপুরে) প্রথম ইনিংসে ৩৫০ রানের মতো করতে পারি, সেটা অনেক বড় অর্জন হবে। প্রথম ইনিংসে ৩৫০ থেকে ৪০০ রান অনেক আত্মবিশ্বাস দেবে। ড্রেসিংরুমে স্বস্তি আসবে।’

রোববার নিশ্চয়ই সেই লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ। অন্তত ড্র করা গেলেই বা কম কী! তাছাড়া প্রথম দু’দিনের প্রায় পুরোটা বৃষ্টির পেটে যাওয়ায় বেড়েছে সেই সম্ভাবনা। ড্র করার পথে এগিয়ে গেছে একধাপ।

জয়-হার পরের আলোচ্য, আগে তো মাঠে খেলা গড়ানো চাই। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তের মুখে সেই কথাই। তবে প্রকৃতি যেহেতু হাতে নেই, তাই ওসব নিয়ে না ভেবে ভাবতে চান খেলা নিয়েই। যেখানে তার আফসোস ১ উইকেট বেশি পড়েছে বলে।

শান্ত বলেন, ‘আমরা যে অবস্থায় আছি, মনে হচ্ছে ১ উইকেট বেশিই পড়েছে। শুরুটা ভালো ছিল। যে উইকেটে খেলছি, বলব না যে খুব খারাপ অবস্থানে আছি। অনেক ব্যাটসম্যান আছে। যদি দু’টি বড় পার্টনারশিপ হয়, ভালো অবস্থানেই যাব। এ মুহূর্তে আমরা মাঝামাঝি অবস্থানে আছি।’


আরো সংবাদ



premium cement
মিয়ানমার থেকে ৮৫ বাংলাদেশী আজ দেশে ফিরছেন হিজবুল্লাহর প্রধান নাসরাল্লাহকে হত্যার পর লেবাননে আরো ইসরাইলি হামলার আশঙ্কা মসজিদ থেকে ফেরার পথে মাইক্রোর ধাক্কায় ৪ শিশু শিক্ষার্থী নিহত কানপুরে তৃতীয় দিনের খেলা শুরু হতে বিলম্ব তিস্তার পানি কমলেও ভাঙন আতঙ্কে বাসিন্দারা তালতলী সাধারণ ব্যবসায়ী সমিতির সভাপতি মামুন, সাধারণ সম্পাদক চুন্নু নির্বাচিত রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ মাহমুদ নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে অভিযুক্ত ইরানি গোষ্ঠীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ উড়তে থাকা বার্সাকে মাটিতে নামালো ওসাসুনা নিহত সেনা কর্মকর্তা তানজিমের পরিবারের সাথে জামায়াত আমিরের স্বাক্ষাৎ মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনায় সাময়িক পর্যটক প্রবেশ নিষেধ

সকল