২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গল টেস্টে জয়ের অপেক্ষায় শ্রীলঙ্কা

- ছবি : সংগৃহীত

গল টেস্টে জয়ের জন্য যেন আর তর সইছে না শ্রীলঙ্কার। কিউইবধে যেন উঠেপড়ে লেগেছে দলটা। একদিনে ১৩ উইকেট নিয়েও যেন তৃপ্তি হয়নি! অন্যদিকে চোখে সর্ষেফুল দেখছে নিউজিল্যান্ড। এমন ভরাডুবির কথা হয়তো কল্পনাতেও আনেননি তারা।

কেন উইলিয়ামসন, টম লাথাম, ডেভন কনওয়েদের নিয়ে গড়া কিউই দল তিন অঙ্কের ঘরে পৌঁছাতে পারবে না, এমনটা অনেকটা দুঃস্বপ্নই। তবে গলে সেই দুঃস্বপ্ন তাড়া করে বেড়ালো নিউজিল্যান্ডকে। গুটিয়ে যায় মাত্র ৮৮ রানে।

২ উইকেটে ২২ রান নিয়ে শনিবার তৃতীয় দিন শুরু করা শ্রীলঙ্কা এদিন আর যোগ করতে পারে ৬৬ রান। সর্বোচ্চ ২৯ রান করেন নয়ে নামা সান্টনার। তাছাড়া ডেরিয়েল মিচেলের ১৩ দ্বিতীয় সেরা ইনিংস। বাকিদের কেউ দুই অঙ্ক স্পর্শ করতে পারেনি।

প্রভাত জয়সুরিয়া ৬ ও নিশান প্যারিস ৩ উইকেট তুলে নিয়ে কিউইদের ধসিয়ে দিয়েছেন। এতে প্রথম ইনিংসে ৫১৪ রানের লিড পেয়ে যায় শ্রীলঙ্কা।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। এবারও খুব একটা ভালো করতে পারেনি, ১২১ রানের মধ্যেই হারিয়ে ফেলে ৫ উইকেট। এরপর ধরেই নেয়া হয়েছিল গলের স্পিনিং উইকেটে শ্রীলঙ্কার জয় কিছু সময়ের ব্যাপার মাত্র।

এই ধারণা ‍ভুল প্রমাণ করেছেন টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপস, ৭৮ রানের জুটি গড়ে অপেক্ষা বাড়িয়েছেন তারা। এরপর বৃষ্টিও তাদের সহায়তা করেছে। ৫ উইকেটে স্কোরবোর্ডে যখন ১৯৯, তখন বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়।

শেষ পর্যন্ত আর বল মাঠে গড়ায়নি। তখনো তৃতীয় দিনের খেলা বাকি ছিল প্রায় ২০ ওভারের মতো। ৪৭ রান নিয়ে ব্লান্ডেল ও ৩২ রান নিয়ে অপরাজিত ফিলিপস। নিউজিল্যান্ড এখনো পিছিয়ে ৩১৫ রানে।

বলা যায় চতুর্থ দিন আবহাওয়া পক্ষে থাকলে জয় লঙ্কানদের নাগালে, সেটা হতে পারে ইনিংস ব্যবধানেই। আর তা হলেই ইতিহাস গড়বে শ্রীলঙ্কা। প্রায় দেড় দশক পর কিউইদের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জিতবে তারা।


আরো সংবাদ



premium cement