২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কামিন্দুর ইতিহাস গড়া দিনে গল টেস্টের নিয়ন্ত্রণ শ্রীলঙ্কার

- ছবি - ইন্টারনেট

কোহলি-বাবরদের পর যেন ব্যাট হাতে রাজত্ব করতে আগমন ঘটেছে নতুন রাজার। এখনো যদিও ঢের পথ বাকি। তবে যেভাবে ছুটছেন কামিন্দু মেন্ডিস, তবে সেদিন আর খুব বেশি দূরে নয়। তবে একটা জায়গায় ছাপিয়ে গেছেন তিনি, বসে গেছেন ব্রাডম্যানের পাশে।

২৫০ বলে অপরাজিত ১৮২ রান নিয়ে যখন দ্বিশতকের পথে কামিন্দু, তখন ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। তাতে দ্বিশতকের আক্ষেপ থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এই ইনিংস খেলার পথেই দারুণ সব কীর্তি গড়েছেন লঙ্কান এই ব্যাটার।

তবে সবচেয়ে বড় অর্জন হয়তো এটাই, ব্রাডম্যানের পাশে বসে যাওয়া। কামিন্দু টেস্টে হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ব্রাডম্যানের মত মাত্র ১৩ ইনিংসে। ইনিংসের হিসাবে যেটি দ্বিতীয় দ্রুততম। টেস্ট ইতিহাসে কামিন্দুর চেয়ে কম ইনিংসে হাজার করতে পেরেছেন শুধু দু’জন।

এই ইনিংস দিয়ে আরো একটি রেকর্ড করেছেন কামিন্দু। প্রথম দিন শেষে ৫১ রানে অপরাজিত থেকে অভিষেকের পর টানা সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসে সবার ওপরে উঠেন এ লঙ্কান। টানা ৮ ইনিংসে এই কীর্তি দেখিয়েছেন তিনি।

কামিন্দুর এমন রেকর্ড গড়া দিনে গল টেস্টে রাজত্ব করছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরিতে সংগ্রহ ছয় শ' ছাড়িয়েছে লঙ্কানদের। ৫ উইকেটে ৬০২ রান নিয়ে শুক্রবার শেষ বিকেলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

দীনেশ চান্দিমালের সেঞ্চুরি ও ম্যাথিউসের হাফ সেঞ্চুরিতে প্রথম দিনই বড় পুঁজির ভিত পেয়েছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনে সেটাকে টানেন দুই মেন্ডিস; কুশল ও কামিন্দু। দু’জনেই পান শতকের দেখা। কুশলের ব্যাটে আসে ১০৬ রান।

দিনের শুরুতে অবশ্য ম্যাথিউস ফেরেন সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে। ৮৮ রান করেন তিনি। এরপর ৪৪ রান করে আউট হন অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। ইনিংস ঘোষণার আগে একাই ৩ উইকেট নেন গ্লেন ফিলিপস।

শেষ বিকেলে ব্যাট করতে নেমে বেশ বিপদে নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে মাত্র ২২ রান তুলতেই ২ উইকেট হারিয়ে দিন শেষ করেছে তারা। ২ রান করে ফেরেন টম ল্যাথাম। ২১ বল থেক্ব ৯ রান আসে ডেভন কনওয়ের ব্যাটে।

দিন শেষ হওয়ার আগে ৪২ বলে ৬ রান করে কেন উইলিয়ামসন আর ১৬ বলে ০ রানে অপরাজিত আছেন অ্যাজাজ প্যাটেল। লিড ভাঙতে এখনো ৫৮০ রান চাই নিউজিল্যান্ডের।


আরো সংবাদ



premium cement