২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিরাপত্তা নয়, হাথুরুর নজর খেলার মাঠে

নিরাপত্তা নয়, হাথুরুর নজর খেলার মাঠে - সংগৃহীত

কানপুর টেস্টে হামলার হুমকি অনেক আগেই দিয়ে রেখেছে হিন্দু মহাসভা। খেলা মাঠে গড়াতে দিতে চায় না কট্টর হিন্দুবাদী এই সংগঠন। তবে হুমকির মুখেও ভেন্যু সরিয়ে দিতে সম্মত হয়নি ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। শুক্রবার সেখানে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ দলের নিরাপত্তাকে বাড়তি গুরুত্ব দিচ্ছে ভারত। বাংলাদেশ দলকে তিন স্তরে নিরাপত্তা দেয়ার কথা জানিয়েছেন কানপুরের পুলিশ কমিশনার হরিশ চন্দ্র।

বার্তাসংস্থা পিটিআইকে হরিশ বলেন, ‘কোনো ফাঁক না রাখতে আমরা চেষ্টা করছি। হোটেল থেকে মাঠ পর্যন্ত তিন স্তরের নিরাপত্তা দেয়ার দায়িত্ব অ্যান্টি-টেররিজম স্কোয়াডকে দেয়া হয়েছে।’

এদিকে নিরাপত্তা হুমকির মাঝেই আজ বুধবার কানপুরে প্রথমবারের মতো অনুশীলন করেছে বাংলাদেশ দল। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে আজ গা গরম করেন সাকিব-মুশফিকরা। আগামীকালও একই সময়ে অনুশীলন করবে তারা।

বাংলাদেশের অনুশীলনেও দেখা গেছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। টিম হোটেল থেকে মাঠের দূরত্ব এক হাজার ৫০০ মিটারের পুরো পথে খেলোয়াড় ও ভিআইপিদের জন্য দুই হাজার পুলিশ নিয়োজিত করেছে কানপুর প্রশাসন। অনুশীলনের দু’দিনই থাকবে এই ব্যবস্থা।

এদিকে প্রথম দিনের অনুশীলন শেষে আজ সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে। নিরাপত্তা প্রসঙ্গে বাংলাদেশ কোচ জানিয়েছেন সন্তুষ্টি, বলেছেন চিন্তার কিছু নেই।

হাথুরুসিংহে বলেন, ‘নিরাপত্তা নিয়ে আমরা চিন্তিত নই। ভারতীয় ক্রিকেট বোর্ড ব্যাপারটি দেখভাল করছে। আস্থা রাখছি, তারা ভালোভাবেই এটি সামলাবে। আমাদের নজর ম্যাচের দিকে।’

হাথুরুর সংবাদ সম্মেলনে ছিল সাকিব ইস্যুও। দু’দিন ধরে জাতীয় গণমাধ্যমগুলোর মাধ্যমে জানা গেছে, চেন্নাই টেস্টে চোটে পড়েছেন সাকিব। কানপুর টেস্টে তার খেলা নিয়েও আছে অনিশ্চয়তা। নির্বাচক হান্নান সরকারও নিশ্চিত করেছেন এই তথ্য।

তবে হাথুরুসিংহে বলেন, এই নিয়ে অফিশিয়ালি এখনো কিছু জানেন না তিনি। স্পষ্টই বলেন, ‘সাকিবের চোটের ব্যাপারে অফিশিয়ালি আমার কিছু জানা নেই।’

তবে সাকিবের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে ওঠা প্রশ্নের জবাব দিয়েছেন হাথুরু। বাজে সময়ের মধ্য দিয়ে গেলেও
সাবেক বিশ্বসেরা এই অলরাউন্ডারের পারফরম্যান্স নিয়ে মোটেও হতাশ নন তিনি। তবে চেন্নাই টেস্টে ভালো করতে না পারায় খানিকটা দুঃশ্চিন্তা আছে তার পুরো দল নিয়েই।

তিনি বলেন, ‘আমি তার পারফরম্যান্স নিয়ে হতাশ নই, গোটা দলের পারফরম্যান্স আরও ভালো হতে পারতো। আমরা আরো ভালো করতে পারতাম। আমি নিশ্চিত সেও (সাকিব) এটা জানে যে সে আরো ভালো পারফর্ম করতে পারে। তার সামর্থ্য আমরা সবাই জানি।’

তিনি আরো বলেন, ‘আমার মতে দ্বিতীয় ইনিংসে সে সত্যিই ভালো ব্যাটিং করেছে। এমন না যে সে তার সেরা সময়ে নেই। আপনাকে এটা বুঝতে হবে প্রতিপক্ষে মানসম্পন্ন বোলার আছে।’

আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভারতের বিপক্ষে কানপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম টেস্টে চেন্নাইয়ের অভিজ্ঞতা অবশ্য সুখকর নয় টাইগারদের। হেরেছে ২৮০ রানে।


আরো সংবাদ



premium cement