২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রোমাঞ্চকর গল টেস্টে শেষ হাসি শ্রীলঙ্কার

রোমাঞ্চকর গল টেস্টে শেষ হাসি শ্রীলঙ্কার - সংগৃহীত

শেষ হলো রোমাঞ্চকর গল টেস্ট। শেষ দিনে মাত্র ১৬ মিনিট আর ২২ বলেই নির্ধারণ হয়েছে ভাগ্য। শিহরণ ছড়ানো ম্যাচে কিউইদের আক্ষেপে পুড়িয়ে শেষ হাসি শ্রীলঙ্কার। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল তারা।

জমে ওঠা ম্যাচে জয়ের পাল্লা কিছুটা নুইয়ে লঙ্কানদের দিকে। পঞ্চম ও শেষ দিনে স্বাগতিকদের প্রয়োজন ছিল ২ উইকেট। ব্যাটিং দুরূহ উইকেটে জিততে কিউইদের প্রয়োজন ছিল ৬৮ রান। তবে ৫ রানের বেশি তুলতে পারেনি নিউজিল্যান্ড। ৬৩ রানের জয় পায় শ্রীলঙ্কা।

গলে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৩০৫ রান করেছিল শ্রীলঙ্কা। জবাবে ৩৪০ রান করে থামে নিউজিল্যান্ডের ইনিংস। ৩৫ রানের লিড ভেঙে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা সংগ্রহ করে ৩০৯ রান। ফলে ২৭৫ রানের লক্ষ্য পায় সফরকারী নিউজিল্যান্ড।

জবাব দিতে নেমে লঙ্কান বোলারদের তোপে চতুর্থ দিনেই ৮ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড, স্কোরবোর্ডে যোগ করে ২০৭ রান। ফলে শেষ দিনে অপেক্ষা করছিল রোমাঞ্চ। যার পেছনের বড় কারণ ছিলেন ৯১ রানে অপরাজিত থাকা রাচিন রবীন্দ্র।

বলা যায়, শ্রীলঙ্কার জয়ের মাঝে ব্যবধান হয়ে দাঁড়িয়েছিলেন রাচিন রবীন্দ্র। তবে নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার আজ (সোমবার) আর বাধা হয়ে দাঁড়াতে পারেননি। প্রবাত জয়াসুরিয়া তাকেসহ দিনের শুরুতেই জোড়া উইকেট তুলে নিশ্চিত করেন জয়।

পঞ্চম দিন জয় নিশ্চিত করতে মাত্র ২২ বল করতে হয়েছে শ্রীলঙ্কাকাকে। এদিন নামের পাশের মাত্র ১ রান যোগ করতে সক্ষম হন রাচিন। ফেরেন ১৬৮ বলে ৯২ রান করে। এরপর ও’রুর্ক মেরেছেন ‘ডাক।’ জোড়া উইকেট নিয়ে ৫ উইকেটের মাইলফলকে পৌঁছান প্রবাত।

আগের ইনিংসেও অবশ্য ৪ উইকেট পেয়েছিলেন প্রবাত জয়সুরিয়া। সব মিলিয়ে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নেয়া জয়াসুরিয়ার হাতেই উঠেছে ম্যাচসেরার পুরস্কার।

দুই দলের সিরিজ নির্ধারণী টেস্টও হবে গলে। ম্যাচ শুরু আগামী বৃহস্পতিবার।


আরো সংবাদ



premium cement