২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জয়-পরাজয় নির্ধারণে চেন্নাই টেস্টের চতুর্থ দিনে মাঠে নামছে বাংলাদেশ

জয়-পরাজয় নির্ধারণে চেন্নাই টেস্টের চতুর্থ দিনে মাঠে নামছে বাংলাদেশ - সংগৃহীত

চেন্নাই টেস্ট যেদিকে চলছে, হার অনেকটা অবধারিত হয়ে গেছে টাইগারদের। তবে অনিশ্চয়তার খেলা ক্রিকেটে শেষ বলে কিছু নেই। যেকোনো সময় অবিশ্বাস্য কিছু হতে পারে এখানে। তেমন কিছুর লক্ষ্যেই ছুটছে বাংলাদেশ।

চেন্নাই টেস্টের চতুর্থ দিনে আজ মাঠে নামছে বাংলাদেশ। করণীয় এখন নির্ধারিত। ৩৫৭ রান করতে পারলে ইতিহাস গড়বে টাইগাররা। আর হাতে থাকা বাকি ছয় উইকেট হারালেই শেষ সব সমীকরণ। ফলে ড্র যে হচ্ছে না তা নিশ্চিত।

আজ রোববার বাংলাদেশ দল মাঠে নামবে ৪ উইকেটে ১৫৮ রান নিয়ে। জয়ের জন্য এখনো পাড়ি দিতে হবে বহুপথ। করতে হবে অসাধ্য সাধন। এখন পর্যন্ত যা পারেনি কোনো দল, চতুর্থ ইনিংসে সেটাই করে দেখাতে হবে শান্ত-সাকিবদের।

কতটা পারবে বাংলাদেশ, তা দেখা যাবে প্রথম সেশনেই। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত যদি এ বেলা দেখে-শুনে খেলতে পারেন, তবেই বেঁচে থাকবে সম্ভাবনা।

নাজমুল হোসেন শান্ত যদিও ইতোমধ্যে পেয়ে গেছেন ফিফটি। ৫১ রান নিয়ে দিন শুরু করবেন তিনি। যদিও নতুন দিনে নতুন করে থিতু হতে হবে তাদের। তবে সাকিব এখনো দুই অংকের ঘরে পৌঁছাননি। ৫ রানে ব্যাট করছেন তিনি।

ভয়টা আসলে সাকিবকে নিয়েই। শেষ ৭ টেস্ট ইনিংসে ফিফটির দেখা পাননি সাবেক নাম্বার ওয়ান অলরাউন্ডার। আয়ারল্যান্ডের বিপক্ষে ফিফটি বাদ দিলে সর্বশেষ পঞ্চাশ পেরিয়েছিলেন ২০২২ সালে, ভারতের বিপক্ষে।

দেখা যাক কতটা পারেন সাকিব-শান্তরা। তবে ভালো ভিত গড়ে দিয়ে আসতে পারলে লিটন-মিরাজরা হয়তো টানতে পারবেন দলকে।

উল্লেখ্য, চেন্নাইয়ে জয়ের জন্য বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেয় ভারত। দ্বিতীয় ইনিংসে রিশাভ পান্ত আর শুভমান গিলের জোড়া শতকে স্কোরবোর্ডে তুলে ৪ উইকেটে ২৮৭ রান। প্রথম ইনিংস থেকে ২২৭ রানের লিড থাকায় মুশফিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫১৫ রান।

অবশ্য প্রথম ইনিংসে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। গুটিয়ে যায় ১৪৯ রানে। এমনকি ফলোঅনের সুযোগও ছিল ভারতের সামিনে। যদিও সেটি কাজে লাগায়নি তারা।


আরো সংবাদ



premium cement