২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাকিবের চোট নিয়ে ধোঁয়াশা

- ছবি : সংগৃহীত

সময়টা মোটেও ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। দুঃসময় ঘিরে ধরেছে তাকে। চারিদিক থেকে যেন ভীষণ চাপে আটকা পড়েছেন তিনি। মাঠ কিংবা মাঠের বাহিরে, কোনো কিছুই যেন ঠিকঠাক হচ্ছে না। ইচ্ছেরা যেন তার কথা শুনছে না।

রাজনীতিতে পা রাখার আগেই ধপাশ, ক্রিকেটেও সেই আর আর এই সাকিবে বিস্তর ফারাক। ব্যাটে হচ্ছে না, বল হাতেও পারছেন না। মাঠে তার নিস্ক্রিয়তা প্রশ্ন তুলছে, বাংলার ক্রিকেটের রঙধনু তার রঙ হারাচ্ছে না তো?

মাঝে আয়ারল্যান্ডের সাথে ৮৭ রানের ইনিংসটা বাদ দিলে সাদা পোষাকে শেষ ৮ ইনিংসে রান মোটে ১৫০। আইরিশদের সাথে ম্যাচটাসহ শেষ ১০ ইনিংসে উইকেট নিয়েছেন মাত্র ৯টা! ফলে তাকে নিয়ে প্রশ্ন উঠা অযৌক্তিক নয়।

সাকিবকে নিয়ে অবশ্য এবারই প্রথম নয়, ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে প্রশ্ন উঠেছে অসংখ্যবার। তবে সাকিব বরাবরই ব্যাটে-বলেই তার উত্তর দিয়েছেন। কিন্তু এখন সাকিব জবাব দিতে বেশ দেরিই করছেন। টি-টোয়েন্টি, ওয়ানডেতেও সাকিব সাকিবসুলভ নেই।

অবস্থা এতোটাই ভয়াবহ যে, ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে সাকিবকে বোলিংয়ে আনা হয় ৫৩তম ওভারে। সেই ইনিংসে মোটে ৮ ওভার বল করেন সাকিব। দ্বিতীয় ইনিংসে অবশ্য তেমন একটা দেরি না হলেও অধিনায়ক সাকিবকে দিয়ে ১৩ ওভারের বেশি করাননি।

কারণটাও স্পষ্ট। এই দুই ইনিংসে সাকিব কোনো উইকেট তো দূর, উইকেট নেয়ার সুযোগও তৈরী করতে পারেননি। উল্টো রান দিয়েছেন অকাতরে। টেস্টে ওভারপ্রতি রান ছয়ের উপর, বড় বিলাসীতাই বটে!

তবে এখানেই শেষ নয়, দলের একসময়ের সেরা বোলারকে ঠিকমতো ব্যবহার না করার ব্যাপারে আরো একটা তথ্য জানা গেছে। খবর বেড়িয়েছে চোট নিয়েই এই সিরিজে খেলছেন সাকিব। এমনকি তার হাতে নাকি সার্জারিও করা হয়েছে।

এমন খবর প্রকাশ করেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার মুরালি কার্তিক। মূলত চেন্নাইয়ের মতো স্পিন সহায়ক মাঠে সাকিবের নিস্প্রভতা দেখে অবাক হয়ে তার বিষয়ে খুঁজ নেন মুরালি। কৌতূহল থেকে সাকিবের সাথে কথা বলে চোটের কথা জানতে পারেন তিনি

কার্তিক জানান, ‘তাকে জিজ্ঞেস করেছিলাম, কী কারণে সে কম বোলিং করছে? সে আমাকে যা বলেছে, তা একজন স্পিনার হিসেবে আমি অনুধাবন করতে পারছি। বলেছে তার বাঁ হাতের স্পিনিং ফিঙ্গারে একটা অস্ত্রোপচার করা হয়েছে।’

‘সেটি এখন ফুলে গেছে, শক্ত হয়ে আছে। ওই আঙুলে সে বলের অনুভূতিটাও পাচ্ছে না। স্পিনার হিসেবে বলের অনুভূতিটা দরকার। এ ছাড়া তার কাঁধেও অস্বস্তি আছে।’ যোগ করেন মুরালি।

তবে সাকিবের চোটের বিষয়ে নাকি কিছু জানেন না দলের ব্যাটিং কোচ ডেভিড হেম্প। চেন্নাই টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে হেম্প বলেন, ‘এই বিষয়টি নিয়ে আমি অবগত না। তাই আমি এই বিষয়ে কিছু বলতে পারছি না।’

কোনো তথ্য দিতে পারেননি বিসিবি’র প্রধান চিকিৎসক দেবাশীষও। বাংলাদেশ দলের ম্যানেজমেন্টও জানিয়েছে, এ সম্পর্কে তারা জানে না কিছু। ফলে বিষয়টা নিয়ে ধোঁয়াশা রয়েই গেল।

সাকিবের সামনে অবশ্য সুযোগ আছে সব কিছুর জবাব দেবার। আরো একবার নায়ক হয়ে উঠার। চেন্নাই টেস্টে এখনো মাঠে আছেন তিনি, ব্যাট করছেন ৫ রানে। যেখানে দলের সংগ্রহ ৪ উইকেটে ১৫৮। জয়ের জন্য এখনো চাই ৪২৭ রান।

এই রানটা যদি সাকিব আল হাসান পূরণ করতে পারেন সতীর্থদের নিয়ে, তবে ইতিহাস গড়ে ফেলবেন তিনি।


আরো সংবাদ



premium cement