২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফলো-অনের শঙ্কায় বাংলাদেশ

ফলো-অনের শঙ্কায় বাংলাদেশ - সংগৃহীত

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতের ৩৭৬ রানের জবাব দিতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে সফরকারী বাংলাদেশ। এই মুহূর্তে ৮ উইকেট হারিয়ে সংগ্রহ ১৩০ রান।

আইসিসির নিয়ম অনুযায়ী, ৫ দিনের টেস্ট ম্যাচে কোনো দল যদি প্রথম ইনিংসে ২০০ বা তার চেয়ে বেশি রানের লিড পায় তাহলে প্রতিপক্ষকে ফলো-অন করাতে পারে। তাই চলমান চেন্নাই টেস্টে ফলো অন এড়াতে হলে বাংলাদেশকে প্রথম ইনিংসে অন্তত ১৭৭ রান করতে হবে।

শুক্রবার দ্বিতীয় দিন ভারতের ইনিংস শেষ হওয়ার পর ব্যাট হাতে নেমে ৪০ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সাদমান ইসলাম ২, জাকির হাসান ৩, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ২০, মোমিনুল হক শূন্য ও মুশফিকুর রহিম ৮ রান করেন।
ষষ্ঠ উইকেটে ৫১ রানের জুটি গড়ে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন সাকিব আল হাসান ও লিটন দাস। কিন্তু পরপর দুই ওভারে স্পিনার রবীন্দ্র জাদেজার শিকার হন সাকিব ও লিটন। সাকিব ৩২ ও লিটন ২২ রান করেন।

সাকিব-লিটনের পর ব্যক্তিগত ৯ রানে আউট হন হাসান মাহমুদ। ১৯ রানে অপরাজিত আছেন মিরাজ। তাকে সঙ্গ দিচ্ছেন তাসকিন আহমেদ, সংগ্রহ ১১ রান।

ভারতের জসপ্রিত বুমরাহ ৩টি, আকাশ দীপ ও জাদেজা ২টি করে উইকেট নেন।

এর আগে, দুই পেসার হাসান মাহমুদ ও তাসকিন আহমেদের বোলিং নৈপুন্যে প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হয় স্বাগতিক ভারত। দলের পক্ষে রবীচন্দ্রন অশ্বিন ১০২ ও রবীন্দ্র জাদেজা ৮৬ রান করেন।
বল হাতে বাংলাদেশের হাসান ৮৩ রানে ৫ এবং তাসকিন ৫৫ রানে ৩ উইকেট নেন। ৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বার এবং ভারতের মাটিতে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেন হাসান মাহমুদ।


আরো সংবাদ



premium cement
উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আ’লীগ : হামিদুর রহমান আজাদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু ভিসি নিয়োগের দাবিতে ইবি’র মহাসড়ক অবরোধ তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে যা জানালো আইএসপিআর দেশের বিরুদ্ধে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে : নূরুল ইসলাম বুলবুল সাবেক কৃষিমন্ত্রীসহ শ্রীমঙ্গল আ’লীগ নেতাদের বিরুদ্ধে ২ মামলা বাংলাদেশের বিপক্ষে ৩০৮ রানের লিড ভারতের হাসিনার দৃষ্টান্তমূলক বিচার করতে হবে যাতে আর কেউ ফ্যাসিবাদী না হয় : রিজভী বানিয়াচংয়ে দানবক্সের টাকা নেয়াকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে রাসূলের সা. আদর্শ অনুসরণ করতে হবে দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত

সকল