২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দ্রুত উইকেট হারানোর চাপ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

দ্রুত উইকেট হারানোর চাপ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ - সংগৃহীত

প্রথম ইনিংসে ভারতকে ৩৭৬ রানে অলআউট করার পর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে ৯ ওভারে ২৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে টাইগার শিবির।

টপ-অর্ডার ভারতীয় বোলিং আক্রমণের সামনে রীতিমতো অসহায় আত্মসমপর্ণ করেছে।

চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনে শুক্রবার নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে বুমরাহকে দেখেশুনে খেলছিলেন সাদমান। কিন্তু ওভারের শেষ বলটি অব স্ট্যাম্পকে লক্ষ্য করে ছোড়েন বুমরাহ। আর বলটি ছেড়ে দেয়ায় বোল্ড হন এই টাইগার ওপেনার। এরপর জাকিরকে সাথে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করছেন নাজমুল হাসান শান্ত।

তবে ইনিংস বড় করতে পারেননি জাকির। নবম ওভারে আকাশ দ্বীপের হাতে বল তুলে নেন অধিনায়ক রোহিত শর্মা। ওভারের প্রথম দুই বলে জাকির এবং মুমিনুলকে বোল্ড আউট করে রোহিতের ভরসার প্রতিদান দেন এই ডানহাতি পেসার। শান্তর সাথে উইকেটে আছেন মুশফিকুর রহিম।

দ্বিতীয় দিনে মাত্র ৩৭ রান যোগ করেই গুটিয়ে গেছে ভারত। ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল স্বাগতিকরা।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনে একাই ৩ উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ। বাকি ১ উইকেট শিকার হাসান মাহমুদের। আর তাতেই রেকর্ড হাসানের। ইনিংসে ৫ উইকেট শিকার করার কীর্তি গড়লেন এই ডানহাতি পেসার।

চেন্নাই টেস্টের নিজেদের প্রথম ইনিংসে ৯১ ওভার ২ বলে সবকটি উইকেট হারিয়ে ৩৭৬ রান সংগ্রহ করেছে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ১১৩ রান করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাছাড়া ৮৬ রান এসেছে রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে ৮৩ রানে ৫ উইকেট শিকার করে ইনিংসের সেরা বোলার হাসান। তাছাড়া ৫৫ রানের বিনিময়ে ৩ উইকেট পেয়েছেন তাসকিন।

দ্বিতীয় দিনের শুরুতেই রবীন্দ্র জাদেজাকে সাজঘরের পথ দেখিয়েছেন তাসকিন আহমেদ। তৃতীয় ওভারে গুড লেন্থের বাউন্সি বলে তাকে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ বানিয়েছেন তিনি। নতুন ব্যাটার হিসেবে উইকেটে আশা আকাশ দীপকেও নিজের শিকার বানিয়েছেন এই ডানহাতি পেসার। শান্তকে ক্যাচ দিয়ে ১৭ রানে ফেরেন আকাশ দীপ।

এর আগে, সাকিব আল হাসান ভুলে ব্যক্তিগত ৮ রানে জীবন পান আকাশ। স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা সাকিব খানিকটা পিছিয়ে বলের নাগালও পেয়েছিলেন তবে হাতে জমাতে পারেননি।

দিনের তৃতীয় উইকেটও গেছে তাসকিনের ঝুলিতে। ইনিংসের ৯১তম ওভারের পঞ্চম বলটি অফ স্টমাপের অনেকটা বাইরে করেছিলেন তাসকিন। সেখানে জায়গায় দাঁড়িয়ে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে ধরা পড়েন অশ্বিন। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১১৩ রান।

ইনিংসের শেষ উইকেট নিয়ে নিজের ফাইফার পূরণ করেছেন হাসান। ৯২তম ওভারের দ্বিতীয় বলে হাসানের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে তৃতীয় স্লিপে ধরা পড়েন বুমরাহ। এই উইকেটের মাধ্যমে ব্যাক টু ব্যাক ইনিংসে ৫ উইকেট শিকার করেন হাসান। রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৪৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন হাসান। এরপর চেন্নাইয়ে ভারতের প্রথম ইনিংসে ৮৩ রানে নিলেন ৫ উইকেট। ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম পেসার হিসেবে ৫ উইকেট পেলেন হাসান।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ক্যাম্প থেকে বিদেশী অস্ত্র ও গুলিসহ আরসার কমান্ডার আটক বান্দরবানে অস্ত্র, গুলি ও ড্রোন সিগন্যাল জ্যামারসহ বিপুল সরঞ্জাম উদ্ধার পোকায় খেলো ভর্তির সময় জমা দেয়া রাবি শিক্ষার্থীদের মার্কশিট কুষ্টিয়ায় বিলের পানিতে ডুবে ফুফু-ভাতিজির মৃত্যু জ্বালাপোড়া আর যন্ত্রণায় এখনো কাতরান রেজাউল মুন্সি চীনের নতুন ৬টি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ দ্রুত উইকেট হারানোর চাপ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ সংঘর্ষ ও অগ্নিসংযোগে উত্তাল দীঘিনালা : নিহত ৩ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ সদর দফতর আজ বিকেল থেকে চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশনও আইন হাতে তুলে নেয়ার প্রবণতা দেশের শান্তি-শৃঙ্খলার জন্য হুমকি : মিয়া গোলাম পরওয়ার

সকল