১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের বিরুদ্ধে আপিল শুরু টিকটকের

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের বিরুদ্ধে আপিল শুরু টিকটকের -

টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রে যে আইন পাস হয়েছিল, এবার সেই আইনের বিরুদ্ধে গত সোমবার থেকে মামলা শুরু করছে চীনের কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন শর্ট ভিডিও অ্যাপ টিকটক। নতুন পাস করা মার্কিন আইনের আওতায়, ২০২৫ সালের জানুয়ারি থেকে বিভিন্ন অ্যাপ স্টোরে টিকটক নিষিদ্ধ হয়ে যাবে, যদি না এর মালিক কোম্পানি বাইটড্যান্স অ্যাপটির যুক্তরাষ্ট্র অংশের ব্যবসায় অন্য কোথাও বিক্রি করে। চীন সরকারের কারণে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও মার্কিন ব্যবহারকারীদের ডেটা ঝুঁকিতে রয়েছে এমন উদ্বেগের কথা উল্লেখ করে এপ্রিলে এই বিলটিকে স্বাক্ষর করে তা আইনে পরিণত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

টিকটক ও বাইটড্যান্স বরাবরই চীনা কর্তৃপক্ষের সাথে নিজেদের গোপন সম্পর্কের কথা অস্বীকার করে এসেছে। একই সাথে এই আইনটিকে ‘বাকস্বাধীনতার অধিকারের ওপর বড় আঘাত’ বলে আখ্যা দিয়েছে টিকটক। ওয়াশিংটন ডিসির এক আপিল আদালতে তিন বিচারকের প্যানেলের সামনে নিজেদের যুক্তিতর্ক উপস্থাপন করবে ১৭ কোটিরও বেশি মার্কিন ব্যবহারকারী রয়েছে বলে দাবি করা এই সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি।
ডেটা বা তথ্য নিয়ে উদ্বেগের পাশাপাশি আমেরিকান ব্যবহারকারীর ডেটা চীনের সরকারের হাতে যাওয়ার, এমনকি সেগুলো ব্যবহার করে বিভিন্ন গুজব ছড়ানোর ঝুঁকি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে অন্তর্ভুক্ত আমেরিকার শক্তিশালী বাকস্বাধীনতার অধিকারের সমর্থকরা বলছেন, বিভক্ত বা নিষিদ্ধ আইন বহাল রাখার মানে হবে কর্তৃত্ববাদী শাসকদের হাত শক্ত করা। টিকটকের সুনির্দিষ্ট জাতীয় নিরাপত্তা হুমকি সম্পর্কে অস্পষ্ট থাকার জন্যও যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সমালোচনা করেন ওয়াং।

 


আরো সংবাদ



premium cement