১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মানুষের মতো সমাধান দিতে পারবে ওপেনএআই ওওয়ান

-

চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক নতুন মডেল উন্মোচন করেছে। মডেলটির কোড নাম ‘স্ট্রবেরি’, তবে আনুষ্ঠানিকভাবে নাম দেয়া হয়েছে ওপেনএআই ওওয়ান। মডেলটির দু’টি সংস্করণ ওপেনএআই ওওয়ান ও ওপেনএআই ওওয়ান মিনির প্রিভিউ উন্মোচন করা হয়েছে। ওপেনএআই বলছে, মডেলগুলো মানুষের মতো চিন্তা করতে পারে ও আগের চেয়েও জটিল সমস্যার সমাধান দিতে সক্ষম।
নতুন মডেলটি মানুষের মতো আচরণ করবে। যেকোনো সমস্যার সমাধান দেয়ার আগে বাড়তি সময় নিয়ে ভাববে। এরপর উত্তর দেবে। প্রশিক্ষণের মাধ্যমে ওওয়ান মডেল চিন্তাভাবনার প্রক্রিয়ার পরিমার্জন করতে সক্ষম। ভুল শনাক্তসহ বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রশিক্ষণ দেয়া যাবে। প্রতিষ্ঠানটির পরীক্ষায় নতুন এ মডেল পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের নানা সমস্যার সমাধানে পিএইচডি শিক্ষার্থীদের মতো কাজ দেখিয়েছে। গণিত ও কোডিংয়েও পারদর্শী এটি। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাছাই পর্বের পরীক্ষায় নতুন এ মডেল ৮৩ শতাংশ সমস্যার সঠিক সমাধান দিয়েছে।
নতুন ওপেনএআই মডেলটিতে এখনো এমন অনেক ফিচার অনুপস্থিত যেগুলো মূলত চ্যাটজিপিটিকে কার্যকর করে তোলে। যেমন তথ্যের জন্য ওয়েব ব্রাউজ করা এবং ফাইল ও ছবি আপলোড করা। তবে জটিল সমস্যার সমাধানে বেশ অগ্রগতি অর্জন করেছে। চ্যাটজিপিটি ক্লায়েন্টে ওওয়ান পেতে চ্যাটজিপিটি প্লাস বা টিমে সাবস্ক্রাইব করতে হবে। এন্টারপ্রাইজ ও শিক্ষা কাজে ব্যবহারকারীরা আগামী সপ্তাহের থম দিকে ব্যবহার করতে পারবেন।


আরো সংবাদ



premium cement