১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এম৪ চিপসেটের নতুন ম্যাক

-

চলতি বছরের মধ্যেই এম৪ সিরিজের প্রসেসর চালিত নতুন ম্যাক কম্পিউটার উন্মোচন করতে পারে অ্যাপল। মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যান বলেছিলেন, এ বছরের শেষের দিকে এম৪ সিরিজের চিপসেটসহ ম্যাক কম্পিউটার আনতে যাচ্ছে অ্যাপল। বাজারে আসা প্রত্যাশিত ডিভাইস হতে চলেছে ম্যাক মিনি। কারণ ১৪ বছরের মধ্যে এই প্রথম ডিভাইসটিকে পুনরায় নকশা করা হবে বলে ধারণা করা হচ্ছে।
ম্যাক মিনির ইউএসবি-এ পোর্টকে ইউএসবি-সি পোর্টের সঙ্গেও প্রতিস্থাপন করতে পারে অ্যাপল। এমনকি এতে কেবল একটি নয়, বরং পাঁচটি ইউএসবি-সি পোর্টও অন্তর্ভুক্ত থাকতে পারে।

অ্যাপল এই বছর এম৪ চিপসেটসহ চারটি নতুন ম্যাক কম্পিউটার চালু করবে বলে গুজব আছে। যার মধ্যে রয়েছে, এম৪ চিপসহ একটি এন্ট্রি-লেভেলের ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো এবং এম৪ প্রো ও এম৪ ম্যাক্স চিপসহ নতুন ১৪ ও ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো মডেল। এম৪ চিপসহ একটি নতুন আইম্যাক এবং এম৪ ও এম৪ প্রো চিপসহ একটি সম্পূর্ণ নতুন নকশার ম্যাক মিনিও বাজারে আনতে পারে অ্যাপল। ম্যাক মিনি ছাড়া অ্যাপলের অন্যান্য ডিভাইসের নকশার বড় কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই এবং নানা ধরনের আপগ্রেড কেবল চিপের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। তবে ধারণা করা হচ্ছে প্রথমবারের মতো অ্যাপল বোর্ড জুড়ে স্ট্যান্ডার্ড হিসেবে ১৬ গিগাবাইট র্যাম দিতে পারে। এ বছরের শেষ নাগাদ সব ডিভাইসের ইউএসবি-সি’কে স্ট্যান্ডার্ড বানাতে ইইউ’র বাধ্যবাধকতা মেনে সব আইম্যাক অ্যাকসেসরিজে ইউএসবি-সি আনতে পারে অ্যাপল।

 

 

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল