১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আসছে স্ন্যাপড্রাগন এক্স প্লাস

-

কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন এক্স সিরিজকে নতুন একটি মডেলের মাধ্যমে উন্নত করতে যাচ্ছে। এটি বিশেষভাবে কম্পিউটার মার্কেটের জন্য ডিজাইন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। আগামী ৯ সেপ্টেম্বর আইএফএ ২০২৪ কনফারেন্সে নতুন মডেলটি উন্মোচন করা হবে, যার নাম হতে পারে স্ন্যাপড্রাগন এক্স প্লাস। প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, চিপটি একসঙ্গে তিনটি হাই রেজল্যুশনের স্ত্রিন পরিচালনা করতে পারবে। যাদের একাধিক মনিটর সেটআপের প্রয়োজন, এ বৈশিষ্ট্য তাদের জন্য উপকারী, যেমন একাধিক অ্যাপ্লিকেশন ম্যানেজ করা, গেমিংয়ের অভিজ্ঞতা উন্নত অথবা বড় পর্দায় মিডিয়া ও বিনোদন উপভোগ করা।
স্ন্যাপড্রাগনের নতুন চিপটিতে আটটি এআরএমভিত্তিক সিপিইউ কোর থাকবে বলে আশা করছেন বিশ্লেষকরা। এটি এন্ট্রি-লেভেলের গেমিং ল্যাপটপের জন্য ডিজাইন করা হয়েছে, যা ভালো পারফরম্যান্স দেবে ও একই সঙ্গে সাশ্রয়ী হবে। প্রযুক্তি সংশ্লিষ্ট একাধিক সূত্রের মতে, এ চিপ ব্যবহার করা প্রথম ল্যাপটপগুলো প্রায় ৭০০ ডালার দামে পাওয়া যেতে পারে, যা বাজেট সচেতন গেমারদের জন্য আরো সহজলভ্য হবে। এছাড়া চিপটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংশ্লিষ্ট কাজ পরিচালনা করতে সক্ষম। এতে অন্যান্য স্ন্যাপড্রাগন চিপগুলোর মতোই ৪৫ টিওপিএস এআই প্রসেসিং সক্ষমতা রয়েছে। এর মানে হলো এটি রিয়েল টাইম চিত্র প্রক্রিয়াকরণ, ভয়েস রিকগনিশন ও অন্যান্য মেশিন লার্নিং অ্যাপ্লিকেশনগুলো দক্ষতার সঙ্গে পরিচালনা করতে পারবে।
স্ন্যাপড্রাগন এক্স পরিবারে বিভিন্ন মডেলের প্রসেসর রয়েছে। প্রতিটি মডেল বিভিন্ন স্তরের পারফরম্যান্স ও ব্যবহারের জন্য ডিজাইন করা, যেমন এন্ট্রি-লেভেল মডেল, এ মডেলগুলো বেসিক কম্পিউটিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। মিড-রেঞ্জ মডেলগুলোয় পারফরম্যান্স ও খরচের মধ্যে একটি ভারসাম্য বজায় রাখা হয়। আর হাই-অ্যান্ড মডেল বেশি চাহিদার অ্যাপ্লিকেশনগুলোর জন্য তৈরি, যেমন হাই পারফরম্যান্স গেমিং ও পেশাদারি কাজ।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল