১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

স্মার্টওয়াচ থেকে বেহাত হতে পারে ব্যক্তিগত তথ্য

-

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, হ্যাকিংয়ের শিকার হতে পারে স্মার্টওয়াচ। এমনকি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। চার্লস ডারউইন ইউনিভার্সিটির (সিডিইউ) সাম্প্রতিক এক গবেষণায় সতর্ক করা হয়েছে, এ ধরনের সহজ পরিধেয় ডিভাইস বিশেষ করে স্মার্টওয়াচ কারো ব্যক্তিগত তথ্য চুরির জন্য হ্যাকারদের টার্গেট হতে পারে। ‘ভালনারিবিলিটি অ্যানালিসিস অ্যান্ড অ্যাক্সপ্লয়টেশন অ্যাটাকস অন স্মার্ট ওয়্যারএবল ডিভাইসেস’ শিরোনামে গবেষণাটি ২০২৪ সালের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ‘অন অ্যাডভান্সমেন্ট ইন কম্পিউটেশন অ্যান্ড কম্পিউটার টেকনোলজিসে (ইনসিএসিসিটি)’ উপস্থাপিত হয়েছে।
সাইবার হামলার ক্ষেত্রে কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে তা দেখার জন্য ২৫ থেকে ১৫০ ডলার দামের বেশ কিছু পরিধেয় স্মার্ট ডিভাইস পরীক্ষা করেছেন গবেষকরা। এসব ডিভাইস ব্যবহারকারীদের স্বাস্থ্য, ফিটনেস নিরীক্ষণ করতে ও চিকিৎসা সংশ্লিষ্ট পরীক্ষা চালাতে সহায়তা করে, যা প্রায়ই ‘ব্লুটুথ লো এনার্জি বা বিএলই’ প্রযুক্তির উপর নির্ভর করে। কম ব্যাটারি শক্তি খরচ করার কারণে ব্যবহার হয়ে থাকে এই ‘বিএলই’ প্রযুক্তির। তবে এর জন্য আপস করতে হয় নিরাপত্তার বিষয়টি। সমীক্ষা অনুসারে, এই আপসের কারণেই পরিধেয় বিভিন্ন ডিভাইস হ্যাকারদের অপকর্মকে আরো সহজ করে তোলে।
এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন ‘চার্লস ডারউইন ইউনিভার্সিটি’-এর ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ অনুষদের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রভাষক ড. ভরনিধরন শানমুগান। তিনি ও তার গবেষণা দলটি খুঁজে পেয়েছেন, সহজেই এইসব ডিভাইসের সাথে সংযোগ তৈরি করতে পারে হ্যাকাররা। কাজের জন্য স্মার্টওয়াচ যেসব ডেটা সংগ্রহ করে সেখানে প্রবেশ বা ম্যানিপুলেটও করতে পারার কথা তাদের। এ বিষয়টিকে স্মার্টওয়াচ নির্মাতারাও সুরক্ষা ব্যবস্থাকে যথেষ্ট গুরুত্ব সহকারে নিচ্ছেন না বলে উদ্বেগ প্রকাশ করেছেন ড. শানমুগান।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল