০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এয়ারপডসের নতুন সংস্করণে ক্যামেরা থাকবে

-

অ্যাপলের ওয়্যারলেস ব্লুটুথ এয়ারফোন, এয়ারপডসের আসন্ন সংস্করণগুলোয় ক্যামেরা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ২০২৬ সাল নাগাদ ক্যামেরা মডেলসহ নতুন ইয়ারফোন তৈরি শুরু করার পরিকল্পনা করছে কোম্পানিটি। অ্যাপল পণ্যের নির্ভরযোগ্য বিশ্লেষক মিং-চি কুওর মতে, এয়ারপসে একটি ইনফ্রারেড ক্যামেরা অন্তর্ভুক্ত থাকবে, যা বর্তমানে আইফোনেও রয়েছে। সেখানে এ ক্যামেরাগুলো ফেস আইডি ফিচারের জন্য প্রয়োজনীয় স্ক্যান করতে ব্যবহার হয়। তবে, এয়ারপডসের ক্যামেরাগুলো স্ক্যানের পরিবর্তে ইয়ারফোনগুলোকে ভিশন প্রোর সাথে যুক্ত করার এবং এয়ারপডসকে অ্যাপলের স্পশিয়াল কম্পিউটিংয়ের অংশ করার দিকে নজর দেবে।
‘স্পশিয়াল কমিউটিং’ হলো কোনো খোলা জায়গায়, ভাসমানভাবেই শব্দ তৈরি করে ও অন্যান্য কনটেন্ট দেখায়। এর অর্থ হতে পারে, ভিশন প্রো ও ইয়ারফোনকেউ একসাথে পড়লে, তার মাথা ঘুরিয়ে একটি রুমের অডিওটি স্ক্যান করতে পারবেন ও সেটি প্রতিফলিতও করতে পারবেন। এর মাধ্যমে পরিবেশের পরিবর্তন শনাক্ত করতে পারবে এয়ারপডগুলো, যার ফলে ব্যবহারকারীরা কেবল হাতের ইশারায় এগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।
মিং-চি কুওর প্রতিবেদন অনুসারে, অ্যাপলের মূল আইফোন উৎপাদক কোম্পানি ফক্সকন এয়ারপডগুলোয় ব্যবহারের জন্য নতুন ইনফ্রারেড ক্যামেরা উৎপাদনে কাজ করছে। নিরাপত্তা ও বায়োমেট্রিক যাচাইয়ের জন্য আইফোন এবং আইপ্যাডের মতোই এয়ারপডস ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করবে কি-না তা স্পষ্ট নয়। তবে, এর সম্ভাব্য অর্থ হতে পারে, মালিক কে এবং কে এটি ব্যবহার করছে এয়ারপডস সে সম্পর্কে সচেতন হবে। এয়ারপডস হারিয়ে গেলে খুঁজে পাওয়ার জন্য এরই মধ্যে অ্যাপলের কিছু ফিচার রয়েছে। উদাহরণ হিসেবে, ‘ফাইন্ড মাই’ অ্যাপ ব্যবহার করে সেগুলো খোঁজা যেতে পারে। পাশাপাশি, অ্যাপে এয়ারপডগুলোকে ‘লস্ট’ হিসেবে চিহ্নিত করা যায়, ফলে এগুলো কেউ খুঁজে পেলে মালিক সম্পর্কে তথ্য দেখতে পারেন।


আরো সংবাদ



premium cement