০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সোশ্যাল মিডিয়া আসক্তি কমানো কি সম্ভব?

-

পৃথিবীর বিভিন্ন প্রান্তের, নানান স্তরের মানুষের হাতের মুঠোয় রয়েছে সোশ্যাল মিডিয়া ব্যবহারের সুযোগ। আর অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম আসক্তি থেকে নিজেকে দূরে রাখতে পারছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যম আসক্তির সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে শিশু-কিশোররা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি শিশুদের জন্য আসক্তিমূলক সোশ্যাল মিডিয়া ফিড নিয়ে আইন পাস করেছে মার্কিন অঙ্গরাজ্য নিউইয়র্ক। তবে, এ আইন নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। আইনটির প্রকৃত অর্থ নিয়ে কিছু গবেষক প্রশ্নও তুলেছেন।
নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল এ মাসের শুরুর দিকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে তার মতামত সম্পর্কে স্পষ্ট ছিলেন। অনলাইনের ঝুঁকি থেকে ১৮ বছরের কম বয়সীদের রক্ষা করার জন্য তৈরি অঙ্গরাজ্যের দুটি নতুন আইনে স্বাক্ষরের ঘোষণা দেয়ার জন্য একটি সংবাদ সম্মেলনে বক্তব্যে তিনি বলেন, হাসিখুশি শিশুদের হতাশাগ্রস্ত করে ফেলার জন্য অ্যাপগুলো দায়ী।
২০২৫ সালের শুরু থেকে কার্যকর হবে নতুন এ আইন, যা টিকটক ও ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে শুরুর দিনে ফেরত পাঠাবে।
স্টপ অ্যাডিকটিভ ফিড এক্সপ্লয়টেশন (সেইফ) ফর কিডস অ্যাক্ট-এর জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও অ্যাপ স্টোরগুলোকে ১৮ বছরের কম বয়সী শিশুদের সামনে ‘আসক্তিমূলক ফিড’ওয়ালা অ্যাপের প্রচার ও ব্যবহারের অনুমতি দেয়ার আগে অভিভাবকদের সম্মতি নেয়ার প্রয়োজন হবে। একে অ্যালগরিদমের ওপর ভিত্তি করে সুপারিশ নিয়ন্ত্রণ করার যুগান্তকারী প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement