০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর

-

আইফোনসহ অ্যাপলের অন্য ডিভাইসের আয়ু বাড়ানোর জন্য কাজ করছে। আগামী দিনে আইফোনের ব্যাটারি ও স্ক্রিন পাল্টে ফেলা আরো সহজ করবে অ্যাপল। ডিভাইসের দীর্ঘায়ুর ওপর নজর দিয়ে আনা নতুন আপডেটের অংশ হতে যাচ্ছে এ পরিবর্তন। এটি সেলফ-সার্ভিস রিপেয়ার ডায়াগনস্টিক টুলটির বিস্তৃতি আরো বাড়াবে, যা ফোনের বিভিন্ন সমস্যার ক্ষেত্রে ব্যবহারকারীদের নিজস্ব ডিভাইস বিশ্লেষণ করতে সহায়তা করবে। সম্প্র্রতি লংজিভিটি, বাই ডিজাইন শীর্ষক একটি নতুন গবেষণাপত্রও প্রকাশ করেছে অ্যাপল, যা ব্যাখ্যা করে কীভাবে ডিভাইসগুলোর আয়ু বাড়ানোর চেষ্টা করেছে কোম্পানিটি। গবেষণাপত্রে বলা হয়েছে, অ্যাপল গ্রাহকদের সেরা অভিজ্ঞতা দেয়ার জন্যই সবসময় কাজ করে; তাই অ্যাপল এমন পণ্য নকশা করি যা অনেক দিন টেকসই হয়। অ্যাপল প্রায়ই এমন সমালোচনার মুখে পড়েছে যে, তাদের ডিভাইসগুলো পরিকল্পিতভাবে এমন উপায়ে তৈরি হয়, যাতে সেগুলো দ্রুত পুরোনো হয়ে যায় ও ব্যবহারকারীদের দ্রুত নতুন ডিভাইস কিনতে বাধ্য হতে হয়। তবে, অ্যাপলের দাবি, প্রতিযোগী কোম্পানির তুলনায় তাদের ডিভাইসের আয়ুষ্কাল বেশি বলে উঠে এসেছে বিভিন্ন তথ্যে। পাশাপাশি, আইফোন পুরোনো হলে অন্যান্য ডিভাইসের তুলনায় ৪০ শতাংশ বেশি মূল্য ধরে রাখে এবং কয়েক কোটি ডিভাইসের বয়স পাঁচ বছরের বেশি হওয়ার পরও সেগুলো ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি। পার্টস পেয়ারিং নামের একটি পদ্ধতি ব্যবহার করে অ্যাপল; যার অর্থ- একটি আইফোন নির্দিষ্ট স্ক্রিন ও ব্যাটারির সাথে যুক্ত থাকে এবং সেগুলো অদলবদল করা যায় না। কোম্পানির দাবি এটি ব্যবহারকারীর সুবিধার জন্যই, কারণ এর মানে হলো- ডিসপ্লেটি ওই নির্দিষ্ট ডিভাইসের সাথে বিশেষভাবে ‘ক্যালিব্রেট’ বা যুক্ত করা হয়েছে।
তবে আগামী দিনে অ্যাপলের এসব বিধিনিষেধের বাড়াবাড়ি কিছুটা কমতে পারে। বর্তমানে, আইফোনের ডিসপ্লে বদলানোর পর সেটি অ্যাপলের ট্রু টোন ফিচারটি ব্যবহার করতে পারে না, যা পরিবেশের আলোর সাথে স্ক্রিনের সামঞ্জস্য তৈরি করে। এ ছাড়া, বদলানো ব্যাটারিও কোম্পানির ব্যাটারি হেলথের মতো সফটওটয়্যারের ফিচার ব্যবহার করতে পারে না। তবে এখন থার্ড-পার্টি থেকে স্ক্রিন বা ব্যাটারি বদলানো হলে কিছু ফিচার ব্যবহার করা যাবে। ট্রু টোন চালু হবে ও থার্ড-পার্টি ব্যাটারি সম্পর্কে অ্যাপল আরো ভালো বিশ্লেষণের সুযোগ তৈরি করবে।


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল