০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিরাপদ রাখুন আপনার জিমেইল অ্যাকাউন্ট

-

ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক সব ধরনের কাজেই আমরা ই-মেইল ব্যবহার করি। ইন্টারনেট নির্ভর অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের তুলনায় ই-মেইল অনেকের কাছে বেশি নিরাপদ। তবে বর্তমানে ই-মেইলও হ্যাক হচ্ছে। তাই ব্যক্তিগত জিমেইল ই-মেইল হ্যাক হয়েছে কি না তা বোঝার জন্য এর লক্ষণ সম্পর্কে জানতে হবে।
প্রথমেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেটিংসে প্রবেশ করতে হবে। সেখানে গুগলে প্রবেশ করে ম্যানেজ ইওর অ্যাকাউন্টে যেতে হবে। এতে অ্যাকাউন্ট সিকিউরিটি নামের একটি অপশন রয়েছে। অপশনে প্রবেশের পর ইওর ডিভাইস অপশনে ক্লিক করে বর্তমানে ই-মেইল ব্যবহৃত হচ্ছে এমন ডিভাইসগুলোর তালিকা দেখা যাবে। তালিকায় অপরিচিত কোনো ডিভাইস দেখা গেলে সেটি সাইন আউট করে দিতে হবে।
অ্যাকাউন্ট হ্যাক হলে বেশ কিছু কাজ করতে হবে। প্রথমেই ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। অ্যাকাউন্টকে নিরাপদ করতে চাইলে টু স্টেপ ভেরিফিকেশন মুড করে রাখতে পারেন। এ ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনি প্রতিবার লগ-ইনের সময় মোবাইল ফোনে একটি লগ-ইন কোড পাবেন, যার মাধ্যমে অ্যাকাউন্টে ঢুকবেন। এ প্রক্রিয়া আপনার জিমেইল অ্যাকাউন্টকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করবে। স্প্যাম ফোল্ডারে নানা ই-মেইল আসে। এগুলো খুলে দেখার প্রয়োজন নেই। অপ্রয়োজনীয় ই-মেইলগুলো ডিলিট করে দিতে পারেন। আপনার অ্যাকাউন্টে অবশ্যই রিকভারি ই-মেইল অথবা মোবাইল নম্বর রাখুন। আপনার পাসওয়ার্ড ভুলে গেলে অ্যাকাউন্ট সংশ্লিষ্ট রিকভারি ই-মেইল অথবা মোবাইল নম্বরের মাধ্যমে অ্যাকাউন্ট পুনরায় ব্যবহার করতে পারবেন।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল