০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নতুন এআই চিপ আনছে এএমডি

-

এর আগে এনভিডিয়া বিনিয়োগকারীদের জানিয়েছিল, প্রতি বছর নতুন চিপ আনবে। আর এখন এএমডি’ও সে পথেই এগোচ্ছে। সম্প্রতি নিজেদের নতুন এআই চিপের প্রথম ঝলক দেখিয়েছে মার্কিন চিপ জায়ান্ট এএমডি। এর পাশাপাশি, চিপ খাতের শীর্ষে থাকা এনভিডিয়াকে চ্যালেঞ্জ জানাতে সামনের দুই বছর নিজেদের এআই চিপ উৎপাদনের বিস্তারিতও প্রকাশ করেছে কোম্পানিটি।
তাইওয়ানের রাজধানী তাইপেতে ‘কমপ্লেক্স টেকনোলজি ট্রেড’ আয়োজনে এএমডির নতুন ‘এমআই৩২৫এক্স এক্সিলারেটর’ দেখান কোম্পানিটির সিইও লিসা সু, যা বাজারে আসবে চলতি বছরের চতুর্থ প্রান্তিকে। আয়োজনটিতে ‘এমআই৩৫০’ নামের একটি আসন্ন সিরিজের চিপও দেখিয়েছে এএমডি, যা বাজারে আসতে পারে ২০২৫ সালে। আর এতে পুরোপুরি নতুন ধরনের চিপ নির্মাণশৈলী ব্যবহার করা হবে।
জেনারেটিভ এআই-এর জনয়িতা বাড়ার সঙ্গে সঙ্গে উন্নত চিপের চাহিদা বাড়ছে, কারণ বিভিন্ন এআই ডেটা সেন্টারের জটিল অ্যাপ্লিকেশন চালাতে এই চিপ লাগে। তারই প্রেক্ষিতে, চিপ খাতের ৮০ শতাংশ দখলে রেখে একচেটিয়া রাজত্ব করা এনভিডিয়ার সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্য নিয়েছে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা শহরভিত্তিক চিপ নির্মাতা কোম্পানি এএমডি।
এএমডি’র দাবি, বর্তমান বাজারে প্রচলিত ‘এমআই৩০০’ সিরিজের এআই চিপের তুলনায় নতুন এ চিপে ‘ইনফিয়ারেন্স’-এর কার্যকারিতা ৩৫ গুণ ভালো।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল