১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কর্মজীবনে মানুষের চেয়ে ৪৪ শতাংশ এগিয়ে এআই

কর্মজীবনে মানুষের চেয়ে ৪৪ শতাংশ এগিয়ে এআই - ছবি : সংগৃহীত

কর্মজীবন থেকে ব্যক্তিজীবনের বিভিন্ন বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে- এমন তথ্যই উঠে এসেছে ক্যাসপারস্কির সাম্প্রতিক এক গবেষণায়। বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি এআই চ্যাটবট ‘চ্যাট-জিপিটি’, যা ২০২২ সালের নভেম্বরে চালুর পর প্রথম মাসেই ১৫৩ মিলিয়ন ভিজিট হয়েছে।

২০২৪ সালের এপ্রিলের মধ্যে দুই বিলিয়ন ইউজার এই প্লাটফর্ম ভিজিট করেছে। সমীক্ষায় দেখা গেছে, ৪৪ শতাংশ ইউজার মনে করছে মানুষের তুলনায় এআই ব্যবহারে আরো ভালো ফলাফল পাওয়া যেতে পারে এবং ৫৬ শতাংশ বিশ্বাস করে যে এআই ভার্চুয়াল অভিজ্ঞতা ও মেটাভার্স শিক্ষা ক্ষেত্রেও ব্যাপক প্রভাব ফেলবে।

গবেষণায় অংশ নেয়া ৫৩ শতাংশ ইউজার মনে করে এআই জীবনের একটি অনিবার্য অংশ এবং ৫১ শতাংশ ইউজারের মতে, এআই ব্যাপক সুযোগ নিয়ে আসবে ও ভবিষ্যতে আরো উন্নত হবে। ৫৬ শতাংশ ইউজার মনে করেন সৃজনশীল ক্ষেত্রে এআই নির্ভরযোগ্য আর্ট বা শিল্প তৈরিতে সক্ষম। এছাড়া ৭০ শতাংশ ইউজার এআইকে একটি প্রয়োজনীয় মাধ্যম হিসেবে দেখছে ও দৈনন্দিন কাজে এআই ব্যবহারে আগ্রহী।

সামাজিক যোগাযোগের ক্ষেত্রে ৬২ শতাংশ ইউজার চ্যাটবট বা ভার্চুয়াল সহকারীদের মতো এআইয়ের সাথে কথোপকথনে স্বাচ্ছন্দ্য বোধ করে এবং ৩৭ শতাংশ ইউজার জীবনসঙ্গী খুঁজতে এআই ব্যবহার করে। তবে ৫৬ শতাংশ ইউজার মনে করে, এআই মানুষের পারস্পরিক সম্পর্কে পরিবর্তন আনতে পারে। অর্থাৎ বাস্তব সম্পর্কগুলোর সাথে ভার্চুয়াল সম্পর্কের প্রতিস্থাপন করতে পারে।

ফিশিং, ডিপফেক ও পরিচয় চুরির মতো এআই-চালিত হুমকি মোকাবেলায়, ক্যাসপারস্কি একটি নির্ভরযোগ্য সাইবার সিক্যুরিটি সল্যুশন ইনস্টল করার এবং ডেটা বা অর্থ শেয়ার করার আগে বিকল্প পদ্ধতির মাধ্যমে যাচাই ও ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে, প্রাইভেসি চেকার ব্যবহারের পরামর্শ দেয়।

ক্যাসপারস্কির রিসার্চ ডেভেলপমেন্ট গ্রুপ ম্যানেজার ভ্লাদিস্লাভ তুশকানভ বলেন, ‘আমরা একটি প্রয়োজনীয় টুল হিসেবে এআই-এর ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতা লক্ষ্য করছি, যা বিভিন্ন ক্ষেত্রে মানুষকে সহায়তা করছে। ডেটা প্রক্রিয়াকরণ ও বিশ্লেষণের মতো অ্যাপ্লিকেশনগুলোর বাইরেও শিক্ষা, কর্মক্ষেত্র, ইত্যাদি বিভিন্ন ব্যক্তিগত কাজে এআই ব্যবহৃত হচ্ছে। এআই প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে নতুন ধারণা ছড়িয়ে দেয়া এবং আমাদের জীবনকে উন্নত করতে তাদের ক্ষমতা আরো শক্তিশালী হয়ে উঠছে। তবে এই অগ্রগতি অতিরিক্ত নির্ভরতা থেকে শুরু করে এআই পরামর্শে খুব বেশি বিশ্বাস রাখা, এআই-জেনারেটেড ফিশিং, ডিপফেক ও পরিচয় চুরি ইত্যাদি অপ্রত্যাশিত ঝুঁকি ও হুমকিও নিয়ে আসে। তাই এই চ্যালেঞ্জগুলো আমাদের সচেতনতার সাথে মোকাবেলা করতে হবে।’

ক্যাসপারস্কির পূর্ণাঙ্গ প্রতিবেদন ‘এক্সাইটমেন্ট, সুপারস্টিশন অ্যান্ড গ্রেট ইনসিকিউরিটি- বিশ্বব্যাপী ভোক্তারা কিভাবে ডিজিটাল বিশ্বের সাথে জড়িত’ পড়তে ভিজিট করুন এই লিংকে

গবেষণা সম্পর্কে
২০২৪ সালের জুনে, ক্যাসপারস্কির আর্লিংটন রিসার্চ বর্তমান ডিজিটাল কুসংস্কার, আমাদের জীবনে এআই-এর ভূমিকা এবং ডিজিটাল ইমমর্টালিটির ধারণা সম্পর্কে তাদের মতামত জানতে ১০ হাজার লোকের সাথে একটি অনলাইন জরিপ চালায়। যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সের এক হাজার এবং স্পেন, ইতালি, পর্তুগাল, ব্রাজিল, মেক্সিকো, রাশিয়া, কাজাখস্তান, ভারত, চীন, ইন্দোনেশিয়া, তুরস্ক, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার ৫০০ জন করে এই রিসার্চে অংশ নেয়।

ক্যাসপারস্কি সম্পর্কে
ক্যাসপারস্কি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত একটি গ্লোবাল সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল প্রাইভেসি প্রতিষ্ঠান। সাইবার আক্রমনের বিরুদ্ধে সুরক্ষা কবজের মতো এক বিলিয়নের চেয়েও বেশি ডিভাইসের পাশাপাশি, ক্যাসপারস্কি তার ডিপ থ্রেট ইন্টেলিজেন্স ও সিকিউরিটি এক্সপার্টিজের দ্বারা এমন সিকিউরিটি সল্যুশন উদ্ভাবন করছে যা ব্যবসা, সরকার, গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং বিশ্বব্যাপী গ্রাহকদের সুরক্ষা প্রদান করে আসছে। প্রতিষ্ঠানটির শক্তিশালী সিকিউরিটির মধ্যে রয়েছে; লিডিং এন্ডপয়েন্ট প্রোটেকশন, বিশেষ সিকিউরিটি সল্যুশন সার্ভিস এবং অত্যাধুনিক ডিজিটাল হুমকির বিরুদ্ধে লড়তে সাইবার ইমিউন সল্যুশন। ক্যাসপারস্কি ২ লাখ ২০ হাজারেরও বেশি করপোরেট ক্লায়েন্টদের গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষায় সাহায্য করছে। আরো জানতে ভিজিট করুন ক্যাসপারস্কি ওয়েবসাইটে।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল