১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

বায়ুদূষণে শীর্ষে বাগদাদ, ঢাকার অবস্থান কত

- আতাউর রহমান

বাংলাদেশের রাজধানী শহর ঢাকার বাতাসের মানের অবনতি হয়েছে। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৮৬ একিউআই স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে জনবহুল শহর ঢাকা।

মঙ্গলবার সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

অন্যদিকে, ইরাকের বাগদাদ, ভারতের দিল্লি ও পাকিস্তানের লাহোর যথাক্রমে ৩৩২, ২০৩ ও ১৮৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে অবস্থান করছে। ১০১ থেকে ১৫০-এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয় এবং ৩০০ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় আবহাওয়া পরিবর্তনজনিত কারণে বাড়ছে জ্বর ও নিউমোনিয়া গণঅভ্যুত্থানের বেআইনি ঘটনা তদন্তে কমিটি গঠন ঢাবি’র এইচএসসি-আলিম পরীক্ষায় উত্তীর্ণদের ছাত্রশিবিরের অভিনন্দন টঙ্গীর তা’মীরুল মিল্লাত মাদরাসা এবারো শীর্ষে শিক্ষার্থী রাজন হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৭৯২২, পাশের হার ৭১.১৫ পিএসসির চেয়ারম্যান ও ৪ সদস্যের শপথ গ্রহণ উ. কোরিয়া রাস্তা উড়িয়ে দেয়ার পরে পাল্টা গুলি চালিয়েছে দ. কোরিয়া ৬ দিন বন্ধ থাকার পর চালু হচ্ছে সোনামসজিদ স্থলবন্দর সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ১১২ বারের মতো পেছালো বেজে উঠেছে হাথুরুসিংহের বিদায়ের ঘণ্টা

সকল