২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
গ্রেফতার দাবি

সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি

-

সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা একাডেমী ছাড়তে বাধ্য হয়েছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। এর আগে গুরুত্বপূর্ণ নথি গায়েব করার অভিযোগে শিল্পকলা একাডেমির গবেষণা বিভাগের এই পরিচালককে তার অফিস কক্ষে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন কর্মকর্তা ও কর্মচারীরা। তাদের দাবি ছাত্র আন্দোলন নস্যাৎ করতে আওয়ামী লীগ সমর্থক শিল্পীদের নিয়ে যে হোয়াটসঅ্যাপ গ্রুপ খোলা হয়েছিল তার সক্রিয় সদস্যের অন্যতম জ্যোতিকা জ্যোতি। যার কথোপকথনের স্কিনসট ইতোমধ্যে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ও এর বিষয়বস্তু গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ নিয়ে দীর্ঘদিন থেকে শিল্পকলায় তার সহকর্মীদের মধ্যে ক্ষোভ চলছিল। এ অবস্থায় স্বৈরাচার হাসিনার পতনের পর গতকাল জ্যোতি প্রথম অফিসে আসলে সহকর্মীদের তোপেরমুখে পড়েন। 
শিল্পকলার একাধিক কর্মকর্তা জানান, জ্যোতি গতকাল অফিসে আসার পর কর্মকর্তা কর্মচারীদের সবাই বাইরে বের হয়ে তার অপসারণ ও গ্রেফতার চেয়ে বিক্ষোভ করেন। আলো আসবেই গ্রুপের সদস্য জ্যোতিকা জ্যোতিকে আইনের আওতায় আনতে তারা অন্তর্বর্তীকালীন সরকারের কাছে দাবি জানান। অবস্থা বেগতিক দেখে জ্যোতি নিজের অফিস রুমের দরজা বন্ধ করে দেন। বিক্ষোভের একপর্যায়ে সচিব ও মহাপরিচালকের হস্তক্ষেপে   জ্যোতি শিল্পকলা ত্যাগ করেন ।


একাডেমির ইনস্ট্রাক্টর এহসানুর রহমানের ভাষ্য, স্বৈরাচারের দোসর সাবেক মহাপরিচালক  লিয়াকত আলী লাকীর অনেক দুর্নীতির সহযোগী অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। ছাত্র আন্দোলনের সময় তিনি অফিসের অনেক গুরুত্বপূর্ণ নথি গায়েব করেছেন। গতকাল তার কাছে এসব নথি চাইলে তিনি প্রথমে তা দিতে অপারগতা প্রকাশ করেন। একপর্যায়ে জানান, তার কাছে থাকা নথি খুঁজে পাচ্ছেন না। এরপরই রুমে তালা দিয়ে তাকে অবরুদ্ধ করে বিক্ষোভ করে ক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্রহত্যার উসকানির অভিযোগে মানবতাবিরোধী উল্লেখ করে জ্যোতিকে আটকের দাবি জানান। 
শিল্পকলা একাডেমির আরেক ইনস্ট্রাক্টর আইরিন পারভীন লোপা বলেন, জ্যোতিকা জ্যোতি অফিসে আসায় আমরা হতবাক হয়েছি। তিনি কীভাবে অফিসে আসেন, যিনি স্বৈরাচার সরকারের হয়ে কথা বলেছেন। যারা সরাসরি বৈষম্যবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা করতে উৎসাহিত করেছেন, যারা রক্ত ঝরার জন্য দায়ী, তাদের আমরা সহকর্মী হিসেবে চাই না। 
এর আগে স্বৈরাচার পতনের পর আত্মগোপনে ছিলেন শিল্পকলা একাডেমির গবেষণা বিভাগের পরিচালক জ্যোতিকা জ্যোতি। তার চুক্তি বাতিল করে নতুন পরিচালক নিয়োগের প্রক্রিয়া চলছে এই খবর জানার পর মঙ্গলবার সকালে শিল্পকলা একাডেমিতে আসেন জ্যোতিকা জ্যোতি। এর আগে তার নিয়োগ নিয়েও সাংস্কৃতিক অঙ্গনে নানা ধরনের নেতিবাচক  কথাবার্তা শোনা গিয়েছিল। তাতে বলা হয়েছিল সাবেক এক মন্ত্রীর সাথে বিশেষ সম্পর্কের মাধ্যমেই জ্যোতি শিল্পকলা একাডেমির মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন।  


আরো সংবাদ



premium cement