১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক

নজর কেড়েছে পূর্বাঞ্চলের ১৮ জেলার মানুষদের
সোনারগাঁওয়ের কাঁচপুরে দৃষ্টিনন্দন ক্যালিগ্রাফি ও গ্রাফিতি : নয়া দিগন্ত -

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ছয় হাজার স্কয়ার ফুটের বিশাল দৃষ্টিনন্দন ক্যালিগ্রাফিতে মুগ্ধ পথচারীরা। নজর কাড়ছে এ পথে চলাচলরত পূর্বাঞ্চলের ১৮ জেলার মানুষদের। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁয়ে কাঁচপুর সেতুর পূর্বঢালের দেয়ালে শোভা পাচ্ছে এ নান্দনিক, চোখ ধাঁধানো গ্রাফিতি ও ক্যালিগ্রাফি। এ শিল্পকর্ম, প্রতিবাদী স্লোগান ও দেয়াল লিখনের কার্যক্রম পরিচালনা করছেন শিল্পীরা। যা দেখে বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যরকম পারদ হিসেবেও আখ্যায়িত করেন অনেকেই। এসব শিল্পকর্ম দেখে অনেকে উৎসাহ পান। ফেসবুকে ইতোমধ্যে এটি ছড়িয়ে পড়েছে। আরবি হরফের সাধারণ গাঁথুনি দিয়ে গড়ে তোলা নান্দনিক এই শিল্পকর্ম প্রশংসায় ভাসছে নেটিজেনদের।
চোখ ধাঁধানো এই ক্যালিগ্রাফি আঁকতে নেতৃত্ব দিয়েছেন মোল্লা মোহাম্মদ হানিফ নামে একজন শিল্পী। নিজেদের মনের মতো করে ফুটিয়ে তুলতে ১২ দিন সময় নিয়েছেন তিনি ও তার দল। ঐক্যের ওপর জোর দেয়া আরবি হরফগুলো অনন্য সুন্দরভাবে লেখা হয়েছে ওই ক্যালিগ্রাফিতে। কালো ব্যাকগ্রাউন্ডের ওপর লাল-সাদা রঙে ফুটিয়ে তোলা হয় সৃজনশীল এই শিল্পকর্ম। এটা দেখে যে কেউই মুগ্ধ হয়ে অবচেতন মনে তাকিয়ে থাকেন। ক্যালিগ্রাফিকে কেন্দ্র করে পথচারীরা দাঁড়িয়ে তুলছেন সেলফি। দর্শক, পথচারীদের অনেকের মন্তব্য এত বড় গ্রাফিতি তারা এর আগে কখনো দেখেননি।
শিল্পী মোল্লা মোহাম্মদ হানিফ বলেন, একতাই শক্তি শিরোনামে আমাদের নতুন কাজ। আমাদের টিম ১২ দিন কাজের মধ্যে দিয়ে কাজটা সম্পন্ন করতে পেরেছি। কাজের বর্ণনা দিতে গিয়ে তিনি আরো বলেন, কাজের শুরুতেই ডান দিক থেকে একতাই শক্তি লেখা আছে। মাঝে মুষ্টিবদ্ধ দু’টি হাত। একটি হারিয়ে যাওয়া জাতিকে ঐক্যবদ্ধ হয়ে আরেকটি দল এসে একতার হাত বাড়িয়ে দিয়েছে এবং চতুর্পাশে ইনকিলাব, ইত্তিহাদ, ইন্তিফাদার মেসেজ এবং আমাদের শেষ বার্তা ছিল।

গতকাল মঙ্গলবার সরেজমিন দেখা যায়, অনেকে দাঁড়িয়ে এক নজর দেখছেন দৃষ্টিনন্দন ক্যালিগ্রাফি। দর্শনার্থীরা বলছেন, আমাদের ছেলেরা আমাদেরকে ঐক্যের ডাক দিয়েছেন। ঐক্যবদ্ধ হওয়া শিখিয়েছেন। আমরা এই ঐক্য ধরে রাখতে পারলে আমাদের কেউ হারাতে পারবে না।
ক্যালিগ্রাফি দেখে অনেকটা আবেগ নিয়ে ছাত্র জুবায়ের আহমেদ বলেন, দৃষ্টিনন্দন এই ক্যালিগ্রাফি করেছে মাদরাসার ছাত্ররা। আমার কাছে মনে হয়, এটি বাংলাদেশের সর্ববৃহৎ অ্যারাবিক ক্যালিগ্রাফি। প্রায় ছয় হাজার স্কয়ার ফিট জায়গাজুড়ে এটা আঁকা হয়েছে। ফেসবুকে দেখেছি, হানিফ ভাই লিখেছেন, ‘একতাই শক্তি’ শিরোনামে তাদের এই কাজ। আমাদের একতাবদ্ধ হতে হবে। এটাই তিনি বুজিয়েছেন। তাদের অনেকগুলো দৃষ্টিনন্দন কাজ আমি দেখেছি, তার মধ্যে এটি অন্যতম, প্রতিভা বিকাশের এই সুস্থ প্রতিযোগিতা অব্যাহত থাকুক। এগিয়ে যাক তারা, এগিয়ে যাক পুরো দেশ। এটাই আমার কাম্য।
সোনারগাঁও থেকে যাওয়া দনিয়া কলেজের ছাত্র সাদি মাহমুদ পারভেজ বলেন, কলেজের যাওয়ার পথে কাঁচপুরে ক্যালিগ্রাফিটা দেখেই আমার নজর কাড়ে। আমার এলাকার পাশেই এত সুন্দর আর বড় ক্যালিওগ্রাফি আঁকা হয়েছে, তাই দেখতে এসেছি। বাংলাদেশ আবার নতুন করে স্বাধীন হয়েছে। আগে তো আমরা কথা বলতে পারতাম না। আমরা এখন বাকস্বাধীনতা ফিরে পেয়েছি। সবাই এখন মন খুলে কথা বলতে পারছে। এই গ্রাফিতির মাধ্যমে শিল্পীরা স্বাধীনভাবে সাধারণ মানুষের মনের ভাবগুলোই ফুটিয়ে তুলেছেন। আমি এর আগে ঢাকার টিএসসিসহ বিভিন্ন জায়গায় অনেক গ্রাফিতি দেখেছি। কিন্তু এই ক্যালিগ্রাফি দেখে আমার কাছে অন্য রকম লাগছে। এটা শুধু ক্যালিগ্রাফিই নয়, এর মধ্যে শিল্পী একটি মেসেজ দেয়ার চেষ্টা করেছেন। তা হলো দু’টি হাত একে অপরকে ধরে রেখেছে, এর মানে হলো, আমরা যদি বিচ্ছিন্ন না থেকে এক থাকতে পারি তাহলে আমরা বিশ্বের এক শক্তিশালী জাতিতে পরিণত হতে পারব।
নাহিদ হোসেন শান্ত নামে এক পথচারী বলেন, এ দিক দিয়ে যতবারই যাওয়া-আসা করি ততবার এই আর্টটা চোখে পড়ে। এত সুন্দরভাবে আরবি লেখা ফুটিয়ে তোলা যায়, আমি জানতাম না। আর এই ক্যালিগ্রাফিটা দেখে আমি যেটা বুজতে পারছি, সেটা হলো পৃথিবীতে মুসলিম উম্মাহর ওপর যে নির্যাতন চলছে এ এ সময়টায় আমরা একতাবদ্ধ না হলে আমরা মুসলিমরা আরো নির্যাতিত হবো। তাই ঐক্যের বিকল্প নাই। আমরা আবারো এক হয়ে সুন্দর পৃথিবী গড়ে তুলব। মোল্লা মোহাম্মদ হানিফ ভাই এটাই ফুটিয়ে তুলেছেন তার আঁকা ক্যালিগ্রাফিতে।

 


আরো সংবাদ



premium cement
ব্যাংকিং সেক্টর রিফর্মে বাংলাদেশকে সহায়তা করবে বিশ্বব্যাংক : অর্থ উপদেষ্টা ঢাবি ও জাবিতে গণপিটুনিতে হত্যা প্রসঙ্গে যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা পাকুন্দিয়ায় মাদরাসাছাত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় ছাত্রীর মাকে মারধর সুশীলতার আড়ালে হারিয়ে যাচ্ছে বিপ্লবের মূল্যবোধ বেক্সিমকো গ্রুপের সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের আদেশ সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন : ডা. জাহিদ মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যুর অভিযোগ এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ হাত-পা-মুখ বাঁধা অবস্থায় বালুচর থেকে আহত স্কুলছাত্র উদ্ধার ঢাবি ও জাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রশিবিরের নিন্দা ও প্রতিবাদ

সকল