১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আগামী সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে : চিফ প্রসিকিউটর

-

আগামী সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম। গতকাল রোববার সুপ্রিম কোর্ট চত্বরে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, গত সপ্তাহে আইন উপদেষ্টার সাথে আমাদের আলোচনা হয়েছে। আমরা দ্রুততম সময়ের মধ্যে ট্রাইব্যুনালটা পুর্নগঠন করার দাবি জানিয়েছি। কারণ ট্রাইব্যুনাল পুর্নগঠিত না হলে আদালতের কাছ থেকে অনেকগুলো প্রয়োজনীয় আদেশ আমরা নিতে পারছি না। আদালতের আদেশ ছাড়া অনেকগুলো কাজ বন্ধ হয়ে আছে। উনি আশ^স্ত করেছেন, আগামী এক সপ্তাহের মধ্যেই সম্ভবত পুনর্গঠিত হবে ট্রাইব্যুনাল। আদালত পুনর্গঠিত হলে আমাদের বিচারের যে আনুষ্ঠানিক প্রক্রিয়া সেটা শুরু হবে।
তাজুল ইসলাম বলেন, সামরিক বাহিনী যুদ্ধক্ষেত্রে যে বুলেট ব্যবহার করে এমন একটি গুলি আজকে সিএমএইচে অপারেশন করে একজনের শরীর থেকে বের করা হয়েছে। এগুলো আলামত হিসেবে সংগ্রহ করা হচ্ছে। আন্দোলনে গুলি করতে পুলিশের কাছে চাইনিজ রাইফেল ছিল, এটা নিয়ে তৎকালীন সরকারকে জবাব দিতে হবে। পুলিশকে চাইনিজ রাইফেল কে দিয়েছিল, সেগুলো নিয়েও প্রশ্ন আছে বলে উল্লেখ করেন তিনি।
এর আগে রোববার সকাল ১১টার দিকে ছাত্র আন্দোলনে আহতদের দেখতে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে যান। তিনি হাসপাতালে গিয়ে আহতদের খোঁজ-খবর নেন। এ সময় তার সাথে ছিলেন প্রসিকিউটর গাজী এম এইচ তামিম।
চিফ প্রসিকিউটর বলেন, জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের সময় বিগত সরকারের নির্দেশে পরিচালিত গণহত্যার তথ্য-উপাত্ত চেয়ে সব গণমাধ্যম, সরকারি- বেসরকারি হাসপাতাল, সিভিল সার্জন, প্রত্যেক জেলা প্রশাসক, পুলিশ সুপারকে চিঠি পাঠানো হচ্ছে।
তিনি আরো বলেন, গণহত্যার তথ্য-উপাত্ত সংগ্রহ করতে আমরা বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেছি। এ কার্যক্রম অব্যাহত থাকবে। জুলাই-আগস্ট গণহত্যার তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করতে সংশ্লিষ্ট সবার কাছে আহ্বান জানান চিফ প্রসিকিউটর।
তিনি বলেন, বিভিন্ন কবরস্থান পরিচালনাকারীদের কাছেও তথ্য চেয়ে চিঠি দেয়া হচ্ছে।
চিফ প্রসিকিউটর বলেন, আন্দোলনের এবং বিচারের সবচেয়ে বড় সাক্ষী হচ্ছেন শিক্ষার্থীরা। আমরা এ আন্দোলনের সমন্বয়কদের সাথে মতবিনিময় করার উদ্যোগ নিয়েছি।
সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট তাজুল ইসলামকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে ৭ সেপ্টেম্বর নিয়োগ প্রদান করা হয়েছে। এডভোকেট তাজুল ইসলাম ছাড়াও ট্রাইব্যুনালে আরো চার আইনজীবীকে প্রসিকিউটর পদে নিয়োগ দেয়া হয়। তারা হলেন মো: মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হুসাইন তামিম, বি এম সুলতান মাহমুদ এবং আব্দুল্লাহ আল নোমান।


আরো সংবাদ



premium cement
এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম

সকল