১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রোহিঙ্গাদের ওপর ফের পরিকল্পিত গণহত্যা!

-

গত ১৭ ফেব্রুয়ারি থেকে ২১ এপ্রিল রাখাইনে আরাকান আর্মির হাতে কমপক্ষে ৫৪ জন রোহিঙ্গা নিহত হয়েছে। আহত হয়েছে ৭৩ রোহিঙ্গা। অপহৃত হয়েছে ৭২ জন। গ্রেফতার হয়েছে আড়াই শ’ জন। তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে।
আরএসও বিভিন্ন সময়ে এ ধরনের তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরলেও মূলধারা কিংবা আন্তর্জাতিক মিডিয়া এ ধরনের হত্যাকাণ্ডের খবর প্রচার করছে না। টুইটারে আরএসও এ ধরনের হত্যাকাণ্ড, ঘরবাড়ি থেকে উচ্ছেদ, হামলার সচিত্র খবর তুলে ধরছে। নিহত, আহতদের নাম ও ঠিকানা এবং কবে তাদের হামলা করা হয়েছে সেই তারিখসহ তালিকাও প্রকাশ করেছে আরএসও। নিহতদের মধ্যে শিশু, নারী ও বয়স্ক ব্যক্তিরাও আছে।
এ ধরনের জঘন্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে আরাকানের মাউংদহ, বুথিডং, সিতুয়ে, মিনবিয়া, কিআক পিউসহ বিভিন্ন এলাকায়। মিয়ানমারের জান্তা ও আরাকান আর্মি যৌথভাবে রোহিঙ্গাদের ওপর এ ধরনের সশস্ত্র হামলার কারণ হচ্ছে তাদের ভিটেমাটি থেকে উচ্ছেদ ও প্রাণভয়ে বাড়িঘর ত্যাগ করে বাংলাদেশের ভেতরে ঠেলে দেয়া।
রোহিঙ্গাদের ওপর এ ধরনের সশস্ত্র হামলা অব্যাহত থাকায় গত কয়েক মাসে কমপক্ষে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়ে এবং হাজার হাজার রোহিঙ্গা সীমান্তে অপেক্ষা করছে নিরাপদ আশ্রয়ের খোঁজে। ক্ষুধা ও চিকিৎসার অভাবে আহত রোহিঙ্গাদের অনেকে প্রাণ হারিয়েছে।
আরএসও অবিলম্বে এ ধরনের হত্যাকাণ্ড ও সশস্ত্র হামলা বন্ধের জন্যে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্যে আসিয়ান, মুসলিম দেশগুলো ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে আহবান জানিয়েছে। একই সঙ্গে মিয়ানমার সরকারের ওপর কূটনৈতিকভাবে চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গাদের ওপর হামলা বন্ধের কথাও বলেছে তারা।


আরো সংবাদ



premium cement